গার্মেন্টস ব্যবসায়ী ছিলেন অধ্যাপক ফরিদ, বললেন ঢাবির সহকর্মী

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও ড. রুশাদ ফরিদী
অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও ড. রুশাদ ফরিদী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বর্তমান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এক সময় গার্মেন্টস ব্যবসায়ী ছিলেন। সেই ব্যবসায় লোকসান করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অ্যালামনাইকে হাত করে শিক্ষক হয়েছেন। এভাবেই তার উত্থান হয়।

এই অভিযোগ তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ড. রুশাদ ফরিদী। উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ ওই বিভাগের সাবেক চেয়ারম্যানও ছিলেন।

আজ সোমবার (২৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক প্রতীকী কর্মসূচিতে এই অভিযোগ তোলেন ড. রুশাদ ফরিদী।  

তিনি বলেন, শাবিপ্রবি উপাচার্য কোনো সময়েই শিক্ষক ছিলেন না। তিনি ছিলেন একজন গার্মেন্টস ব্যবসায়ী। ব্যবসায়ে লস খেয়ে তিনি ভাবলেন বিশ্ববিদ্যালয় ব্যবসা লাভজনক হবে। তারপর অর্থনীতি বিভাগের অ্যালামনাইকে হাত করে ধীরে ধীরে তার উত্থান।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে ১৯ জানুয়ারি থেকে অনশন কর্মসূচি করে আসছেন শাবিপ্রবি শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সেই আন্দোলনে সমর্থন জানিয়ে অপরাজেয় বাংলার পাদদেশে প্রতীকী অনশন কর্মসূচি পালন করা হয়। এর আয়োজন করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’। 


সর্বশেষ সংবাদ