আসন ফাঁকা নেই ঢাবির ‘ক’ ইউনিটে

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে কোনো আসন ফাঁকা নেই। সবগুলো আসনই পূর্ণ। ফলে এই ইউনিটে আর মেধাতালিকা প্রকাশ করা হবে না।

শনিবার (২২ জানুয়ারি) সকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান ঢাবির অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ।

তিনি বলেন, আমাদের অনুষদের সবগুলো আসনই পূর্ণ। গত ৯ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের ক্লাসও শুরু হয়েছে। আসন ফাঁকা থাকলে বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির আহবান জানানো হত। মেধাতালিকা প্রকাশ করা হত। কেউ আসন ফাঁকা থাকার কথা বললেও সেটি সঠিক নয়।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

এদিকে বিজ্ঞান অনুষদে ভর্তির অপেক্ষমান তালিকায় থাকা একাধিক শিক্ষার্থী জানান, বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে বেশ কিছু আসন ফাঁকা রয়েছে। তবে সেখানে ভর্তির জন্য বিজ্ঞপ্তি কিংবা মেধাতালিকা প্রকাশ করা হচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক ‘ক’ ইউনিটে ভর্তির অপেক্ষমান তালিকায় থাকা এক শিক্ষার্থী জানান, বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পেরেছি যে ‘ক’ ইউনিটে ১০০-১৫০টি আসন ফাঁকা রয়েছে। আমরা এ বিষয়ে জানতে বিজ্ঞান ইউনিটের সংশ্লিষ্টদের কল দিলে তারা আমাদের কোনো তথ্য দেয় না।

আরও পড়ুন: হল খোলা রেখে অনলাইনে ক্লাস-পরীক্ষার পথে বিশ্ববিদ্যালয়গুলো

আরেক শিক্ষার্থী জানান, আমরা দীর্ঘদিন ধরে ভর্তির অপেক্ষায় আছি। আসন ফাঁকা না থাকলে বিশ্ববিদ্যালয়ের উচিত বিজ্ঞপ্তির মাধ্যমে সেটি আমাদের জানিয়ে দেয়া।

প্রসঙ্গত, গত বছরের ৩ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর ‘ক’ ইউনিটে পাসের হার ১০.৭৬ শতাংশ। আর পাশ করেছেন ১০ হাজার ১৬৫ জন।


সর্বশেষ সংবাদ