রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক পদে ড. সনৎকুমার সাহার যোগদান

‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক পদে যোগদান করেছেন ড. সনৎকুমার সাহা
‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক পদে যোগদান করেছেন ড. সনৎকুমার সাহা  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাসে প্রথম ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক পদে যোগদান করেছেন অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সনৎকুমার সাহা। বুধবার (১৫ ডিসেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিউট অফ বাংলাদেশ স্টাডিজের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ দায়িত্ব প্রদান করা হয়।

‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক পদে দায়িত্ব গ্রহণকালে ড. সনৎকুমার সাহা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে আমার যোগসূত্র সারাজীবনের। সাময়িক সময়ের জন্য এদিক-সেদিক যেতে হলেও শেষ পর্যন্ত এখানেই ফিরে হাসতে হয়েছে। বাকিটা সময় মনে হয় এখানেই কেটে যাবে। কেননা আমার সমস্ত জীবনের কর্মকাণ্ডের সবটা এই বিশ্ববিদ্যালয়ের সাথে ওতোপ্রোতোভাবে জড়িত।

আরও পড়ুন: এক কমিটিতেই পাঁচ বছর রাবি ছাত্রলীগ, উদাসীন কেন্দ্র

তিনি বলেন, জীবনের শেষ মুহুর্তে এসে আপনারা আমাকে যে সম্মানে ভূষিত করেছেন, আমি সত্যিই সেজন্য কৃতজ্ঞ। এ দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারব কিনা জানি না। তবে আমার সর্বোচ্চ দিয়ে এ দায়িত্ব যথাযথ পালন করার চেষ্টা করব বলে জানান এ অধ্যাপক।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল ইসলামসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে, ১১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ৫০৯তম সিন্ডিকেট সভায় অধ্যাপক সনৎকুমার সাহাকে আগামী ২ বছরের জন্য বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক হিসেবে মনোনীত করা হয়।

আরও পড়ুন: পরকীয়ার জেরে খুন, জেলহাজতে রাবি ছাত্রলীগ নেতা

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলা সাহিত্য নিয়ে গবেষণায় বিশেষ অবদান রাখায় আগামী দুই বছরের জন্য অধ্যাপক সনৎকুমার সাহাকে এ পদে মনোনীত করা হয়েছেন

অধ্যাপক সনৎকুমার সাহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং বিশিষ্ট রবীন্দ্র গবেষক। ২০০৬ সালে অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন। ২০১০ সাল থেকে তিনি বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য। বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যক্তি হিসেবে বঙ্গবন্ধু চেয়ার মনোনীত হলেন এ অধ্যাপক।

আরও পড়ুন: বান্ধবী ইস্যুতে ছাত্র-শিক্ষকের ঝগড়া, উত্তেজিত রাবি ছাত্রলীগ

২০১২ সালে প্রবন্ধ রচনায় বিশেষ অবদানের জন্য বাংলা একাডেমী পুরস্কার এবং ২০১৫ সালে একুশে পদক লাভ করেন অধ্যপক সনৎকুমার সাহা।


সর্বশেষ সংবাদ