বিশ্বের সব জাতিকে এ ভাষণ অনুপ্রেরণা দেবে: ঢাবি ভিসি

উপাচার্য ড. মো. আখতারুজ্জামান
উপাচার্য ড. মো. আখতারুজ্জামান  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ এবং মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে লিপিবদ্ধ হয়েছে। এটি ছিল একটি দূরদর্শী ভাষণ। অতীতে বাঙালি এমনকি পৃথিবীর সব জাতিকে এ ভাষণ অনুপ্রেরণা দিয়েছিল এবং ভবিষ্যতেও অনুপ্রেরণা দিয়ে যাবে।

আজ রবিবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে ঢাবি উপাচার্য বলেন, এই বছর ৭ মার্চের একটি স্বতন্ত্র তাৎপর্য রয়েছে। একইসঙ্গে তিনটি সন্ধিক্ষণে আমরা এ বছর দিবসটি পালন করছি। এগুলো হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধকে লালন করে যার পথ চলা তার শতবার্ষিকী।

তিনি বলেন, এ বছর আরেকটি মাইলফলক আমরা অর্জন করেছি। সেটি হচ্ছে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরের জন্য জাতিসংঘ চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। এটি জাতির একটি মহান অর্জন। প্রধানমন্ত্রী এই অর্জন তরুণ প্রজন্মকে উৎসর্গ করেছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ