রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. তারিকের মৃত্যুতে উপাচার্যের শোক

রাজশাহী বিশ্ববিদ্যালয়
ড. তারিক সাইফুল ইসলাম  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. তারিক সাইফুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বুধবার সকাল সাড়ে ৮ টায় স্থানীয় কয়েরদাঁড়া বাইতুল আউয়াল আহমদীয় মসজিদে মরহুমের নামাজে জানাজা সম্পূর্ণ হয়।

বুধবার (৩ মার্চ) দুপুরে জনসংযোগ দপ্তরের পাঠানো এক শোক বার্তায় ওই অধ্যাপক মৃত্যুতে শোক প্রকাশ করে উপাচার্য বলেন, ড. তারিকের মৃত্যুতে দেশ এক কৃতী অর্থনীতিবিদ ও গবেষককে হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই শিক্ষকের মৃত্যু আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি হয়েছে।

তাছাড়া অর্থনীতি, শিক্ষা ও গবেষণায় মরহুম অধ্যাপক তারিক সাইফুল ইসলামের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন উপাচার্য এম আব্দুস সোবহান।

অধ্যাপক ড.তারিক সাইফুল ইসলাম ১৯৪৭ সালে নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৮২ সালে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। এছাড়াও তিনি কানাডার ওয়াটার লু বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন।

১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ১৯৯১ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তাছাড়া রাবির সেন্টার ফর ইকোনমিক স্টাডিজ-এর পরিচালক এবং জার্নাল অব ইকোনমিক স্টাডিজ-এর প্রধান সম্পাদকেরও দায়িত্ব পালন করেছেন এই অধ্যাপক। দেশবিদেশে তার প্রায় ২৫টি গবেষাণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার রাত প্রায় ১১টায় রাজশাহীর সাধুর মোড়স্থ নিজ বাসভবনে অসুস্থ হয়ে পড়লে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ