শাহবাগ থেকে আটক ২০ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে পুলিশ

শাহবাগ থেকে আটক ২০ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে পুলিশ
শাহবাগ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে  © ফাইল ফটো

রাজধানীর শাহবাগ থেকে আটক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছেড়ে দিয়েছে পুলিশ। আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত আটক করা ২০ জন শিক্ষার্থীকে বিকেলে ছেড়ে দেয় শাহবাগ থানা পুলিশ।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওই শিক্ষার্থীদের তাঁরা জিজ্ঞাসাবাদ করেছেন। কিন্তু ক্ষতিকর বা আপত্তিকর কিছু না পাওয়ায় তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে। এদিন দুপুরেও কয়েকজনকে ছেড়ে দেয়া হয়েছে।

এর আগে এদিন সকালে শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগে অবস্থান নেওয়ার চেষ্টা করলে ঘটনাস্থল থেকে ১০ জনকে পুলিশ আটক করে। এরপর তারা এর আশপাশের এলাকায় অবস্থান নেয়। পরে বেলা দেড়টার পর সেখান থেকে সরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালনের চেষ্টা করেন। সেখানেও কর্তৃপক্ষের বাধার মুখে বেশিক্ষণ টিকতে পারেননি।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় শিক্ষার্থীরা সাংবাদিকদের কাছে দাবি মানতে তিন দিনের আলটিমেটামের কথা জানান। তাঁদের দাবি দুটি। এগুলো হলো চলতি ফেব্রুয়ারির শেষ বা মার্চের প্রথম সপ্তাহের মধ্যে চলমান পরীক্ষাগুলোর নতুন রুটি প্রকাশ এবং আন্দোলন থেকে পুলিশের হাতে আটক হওয়া শিক্ষার্থীদের আজকের মধ্যে নিঃশর্ত মুক্তি। আগামী রোববারের মধ্যে দাবি পূরণ না হলে দেশব্যাপী কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

এদিকে এদিন শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্থগিত পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্সের দ্বিতীয় বর্ষের এবং ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের পরীক্ষাসহ অন্যান্য সব প্রফেশনাল কোর্সের স্থগিত পরীক্ষা ২৪ মে থেকে শুরু হবে।

এছাড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তির কার্যক্রম আগামী ৮ জুন থেকে শুরু হবে। শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্থগিত পরীক্ষার সংশোধিত সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nu.ac.bd) প্রকাশ করা হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ