জাতীয় বিশ্ববিদ্যালয়ে পুরোদমে অনলাইন ক্লাস শুরু ২৩ আগস্ট: উপাচার্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পুরোদমে অনলাইন ক্লাস শুরু ২৩ আগস্ট: উপাচার্য
উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ  © টিডিসি ফটো

চলতি মাসের ২৩ তারিখ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হবে। আর এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্ভোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শুক্রবার (১৪ আগস্ট) দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে একান্ত আলাপে এ তথ্য জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাসে প্রায় ১৫শ থেকে ১৬শ শিক্ষক সংযুক্ত থাকবেন। এসব শিক্ষকরা সাড়ে ২৩ হাজার কোর্সের ওপর ক্লাস নেবেন।

অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, এ অনলাইন ক্লাসে কি পাঠদান করা হবে এ বিষয়ে আমরা শিক্ষকদের একটি তালিকা করে দিয়েছি। তারা এখন প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া কোন কোন শিক্ষকরা এসব অনলাইন ক্লাস নেবেন সে সংক্রান্তও একটি তালিকা আমরা হাতে পেয়েছি।

উপাচার্য বলেন, আমরা অনলাইন ক্লসের জন্য যেসব শিক্ষক নির্বাচন করেছি তারা করোনাকালীন সময়ে জুমের মাধ্যমে লেকচার দেবেন আর সেটা রেকর্ড হতে থাকবে। এছাড়া আমরা বেশ কতগুলো কলেজকে আধুনিক তথ্য-প্রযুক্তি দ্বারা সজ্জিত করে স্টুডিও প্রতিষ্ঠা করবো। কিছু কলেজে আমাদের স্টুডিও আছে। 

করোনা পরবর্তী সময়েও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস চলমান থাকবে জানিয়ে উপাচার্য বলেন, কারোনাকালীন পরিস্থিতির অবসান হলেও বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ে তথ্য-প্রযুক্তির মাধ্যমে পাঠদান অব্যাহত থাকবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিচালন ব্যবস্থায় এটা হবে একটি অবিচ্ছেদ্য অংশ।

করোনা মহামারির মধ্যে দেশের সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে গত ৩০ এপ্রিল এক অনলাইন বৈঠকে বেশকিছু সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত অনুযায়ী, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে ক্লাস নিতে বলেছিল শিক্ষা মন্ত্রণালয়।

বৈঠকের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, আমাদের অনেক কলেজেই অনলাইনে ক্লাস নেয়া সম্ভব হবে। যেসব কলেজে এই সুযোগ-সুবিধা আছে, আমরা সেসব কলেজে অনলাইন ক্লাস চালু করব। আবার অনেক কলেজে সেটা সম্ভবও হবে না।


মন্তব্য