৫ ঘণ্টা পর স্বাভাবিক ঢাকা-রাজশাহী রেল যোগাযোগ

  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্দোলনরত শিক্ষার্থীরা আজকের মতো অবরোধ তুলে নেওয়ায় স্বাভাবিক হয়েছে ঢাকা-রাজশাহীর রেল যোগাযোগ। প্রায় পাঁচ ঘণ্টা ধরে অবরোধ কর্মসূচি পালন করেন তারা। 

সোমবার (৮ জুলাই) দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা সংলগ্ন ফ্লাইওভারের নিচের রেললাইনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। এতে প্রায় ৫ ঘণ্টা রাজশাহীর সঙ্গে সারা দেশের রেলপথ বন্ধ ছিল। পরে বিকেল চারটায় শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। আগামীকাল থেকে আবারও আন্দোলন চলমান থাকবে বলে জানান আন্দোলনকারীরা।

এর আগে, বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল এবং আশেপাশের বিভিন্ন মেস থেকে প্যারিস রোডে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এরপর এক বিশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, অ্যাকাডেমিক ভবন, সবকটি হলের সড়ক প্রদক্ষিণ শেষে রেললাইনে গিয়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

এ সময় তারা ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। 

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাকিব হোসেন বলেন, আজকের মতো আমাদের আন্দোলন এখানেই। তবে আগামীকাল আমরা আবারও আন্দোলনে যাব। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্লাস-পরীক্ষায় ফিরব না। আর আমাদের দাবি যৌক্তিক দাবি। দেশে সকল শিক্ষার্থীদের সম্মিলিত দাবি। কোটা সংস্কার করতেই হবে। সাধারণ মানুষের ভোগান্তির কথা চিন্তা করে আমরা আজ চারটায় রেল অবরোধ ত্যাগ করেছি। আমরা চাই সরকার আমাদের দাবি দ্রুত মেনে নিক। কোটা সংস্কার করে শিক্ষার্থীদের পাশে দাঁড়াক। বিভিন্ন রকম কোটার কারণে আমাদের মধ্যে বৈষম্য সৃষ্টি হচ্ছে। 

কোটা সংস্কার আন্দোলনের সমন্বায়ক আমান উল্লাহ খান বলেন, আজকের মতো আমাদের আন্দোলন এখানেই শেষ হয়েছে। তবে আগামীকাল কি হবে আমরা রাতে জানাব। আমরা আজ একদফা দাবি নিয়ে আন্দোলন করেছি। আমাদের একটাই দাবি কোটা পদ্ধতি সংস্কার করতেই হবে। কোটা সংস্কার না হওয়া পর্যন্ত সারাদেশের শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে আমাদের আন্দোলনও চলমান থাকবে। আমরা আগামীকাল সারাদেশের শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে আজ রাতে আগামী কালকের কর্মসূচি ঘোষণা করব।

 

সর্বশেষ সংবাদ