চবি ইতিহাস বিভাগের নতুন সভাপতি অধ্যাপক শামীমা হায়দার

বিদায়ী সভাপতির কাছ থেকে দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক ড. শামীমা হায়দার
বিদায়ী সভাপতির কাছ থেকে দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক ড. শামীমা হায়দার  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের নতুন সভাপতির দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. শামীমা হায়দার। তিনি বিভাগের ১৮ তম সভাপতি হিসেবে নিযুক্ত হয়েছেন। শুক্রবার (০১ ডিসেম্বর) দুপুর ১২ টায় বিদায়ী সভাপতি অধ্যাপক ড. আবদুল্লাহ আল-মাসুমের কাছ থেকে তিনি বিভাগের দায়িত্ব বুঝে নেন।

এসময় কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবুল হক, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ড. নুরুল ইসলামসহ বিভাগের অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন। 

অধ্যাপক শামীমা হায়দার বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ সমগ্র দেশের মধ্যে একটি ঐতিহ্যবাহী বিভাগ। এই বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পাওয়া আমার জন্য আশীর্বাদ। আমার শ্রদ্ধেয় সকল শিক্ষককে আমি স্মরণ করছি। প্রিয় বিভাগের অতীতের ঐতিহ্য ধরে রাখতে ও সবার আশার প্রতিফলন ঘটাতে আমি শ্রদ্ধেয় শিক্ষকবৃন্দ ও সকল ছাত্রছাত্রীদের সহযোগিতা কামনা করছি।’

শামীমা হায়দার উপমহাদেশের বিখ্যাত ইতিহাসবিদ প্রফেসর ড. আবদুল করিম এবং জাতীয় অধ্যাপক ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীনের সরাসরি শিক্ষার্থী। অধ্যাপক ড. মাহমুদুল হকের তত্ত্বাবধানে তিনি ২০০৭ সালে এম.ফিল ও ২০১৬ সালে  পিএইচডি ডিগ্রী অর্জন করেন।


সর্বশেষ সংবাদ