ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন: বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা সাদা দলের 

ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ঢাবি সাদা দল সমর্থিত শিক্ষকবৃন্দ
ঢাবি শিক্ষক সমিতির নির্বাচন বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ঢাবি সাদা দল সমর্থিত শিক্ষকবৃন্দ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির নির্বাচন বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ঢাবি সাদা দল সমর্থিত শিক্ষকবৃন্দ। আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুপুর সাড়ে ১২ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন ঢাবি সাদা দলের আহবায়ক ও শিক্ষক সমিতির বর্তমান সহ-সভাপতি ড. লুৎফুর রহমান। 

সম্মেলনে লিখিত বিজ্ঞপ্তি পাঠ করেন সাদা দলের আহবায়ক অধ্যাপক ড. লুৎফুর রহমান। শিক্ষক সমিতির নির্বাচনে অংশ নেয়ার চেয়ে দেশের গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনের গুরুত্ব বেশি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে একটি এক তরফা জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বর্তমান সরকার এবং তাদের আজ্ঞাবহ নির্বাচন কমিশন। এর প্রতিবাদে গণতান্ত্রিক শক্তিসমূহর পরিচালিত আন্দোলনে আমরাও সমর্থন জানিয়ে আসছি। আমরা মনে করি, দেশে বিরাজমান পরিস্থিতিতে আসন্ন শিক্ষক সমিতির নির্বাচনে অংশগ্রহণ করার চেয়ে দেশের গণতন্ত্র পুনরুদ্ধার এবং ভোটাধিকার নিশ্চিত করার দাবিতে পরিচালিত আন্দোলনের গুরুত্ব অনেক বেশি। আমরা চাই না ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমন শিক্ষক সমিতি নির্বাচিত হোক যেটি ভোটাধিকার হরণকারী অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ট সরকারের হাতকে শক্তিশালী করবে।

আরও পড়ুন: জবি ভিসির তালিকায় তিন নাম, এগিয়ে সাদেকা হালিম

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের কাছেই নয়, গোটা জাতির কাছে শিক্ষক সমিতি নির্বাচন সবসময়ই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। সাদা দল গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী একটি পেশাজীবী সংগঠন। নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনে বিশ্বাসী বলে দলটি বিশ্ববিদ্যালয়ের সকল ফোরামের নির্বাচনে সবসময় অংশ নিয়ে আসছে। ফলাফল যাই হোক না কেন সবসময় এ দলটি শিক্ষক সমিতির নির্বাচনেও অংশ গ্রহণ করে। কিন্তু এবার বিশ্ববিদ্যালয় এবং দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আসন্ন নির্বাচনে অংশ গ্রহণের পরিবেশ অনুকূল বলে আমরা মনে করি না।

দলীয় চাপে নির্বাচন বর্জন করছেন কি না জানতে চাইলে, লুৎফুর রহমান বলেন, আমরা দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি। তাছাড়া জেনে রাখা ভালো আমরা কোনো রাজনৈতিক দলের অঙ্গসংগঠন নই। এটা সম্পূর্ণ আমাদের সিদ্ধান্ত।

এর আগে বুধবার ঢাবি সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবারের শিক্ষক সমিতির নির্বাচনে অংশ নিবে না সাদা দলের প্যানেল। 


সর্বশেষ সংবাদ