উচ্চশিক্ষা ও চাকরিতে ৫ শতাংশ কোটার দাবি

উচ্চশিক্ষা ও প্রথম-দ্বিতীয় শ্রেণিসহ সকল চাকরিতে কোটা সংরক্ষণের দাবিতে র‌্যালি আদিবাসীদের
উচ্চশিক্ষা ও প্রথম-দ্বিতীয় শ্রেণিসহ সকল চাকরিতে কোটা সংরক্ষণের দাবিতে র‌্যালি আদিবাসীদের  © টিডিসি ফটো

আদিবাসীদের জন্য উচ্চশিক্ষা ও প্রথম-দ্বিতীয় শ্রেণিসহ সকল চাকরিতে ৫ শতাংশ কোটা সংরক্ষণ ও বাস্তবায়নের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) র‌্যালি করেছে আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি। এসময় আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছেন তারা।

রবিবার (১৯ নভেম্বর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় আদিবাসী পরিষদ এ র‌্যালি আয়োজন করে। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ডিনস্ কমপ্লেক্সের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এসময় উপস্থিত ছিলেন আদিবাসী ছাত্র পরিষদের সহ-সভাপতি সাবিত্রী হেমরম, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডাসহ অর্ধশতাধিক শিক্ষার্থী।

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

র‌্যালি শেষে আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি নকুল পাহান বলেন, আমরা দীর্ঘদিন ধরে আদিবাসীদের অধিকার আদায়ের জন্য আন্দোলন করে আসছি। আমাদের পাহাড় ও সমতলের সকল আদিবাসীর আত্মপরিচয়ের জন্য সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। বাংলাদেশে বসবাসরত সকল আদিবাসীর উচ্চ-শিক্ষায় ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশ কোটা পূর্ণবাস্তবায়ন করতে হবে। 

তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণির যে সকল কোটা বাতিল হয়েছে তা পুনরায় আবার বহাল করতে হবে। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।


সর্বশেষ সংবাদ