রাবিতে শেষবারের মতো মেধাতালিকা প্রকাশের দাবি

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা
মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ফাঁকা আসনগুলোতে ভর্তি হওয়ার সুযোগ চেয়ে শেষবারের মতো মাইগ্রেশন ও মেধাতালিকা প্রকাশের দাবিতে মানববন্ধন করেছেন অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীরা।

সোমবার (১৬ অক্টোবর) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।

এর আগে, গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তিন ইউনিটের ডিন বরাবর লিখিত আবেদন জানান ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। 

এসময় মো. গোলাম কিবরিয়া তানিন নামের এক শিক্ষার্থী বলেন, ভর্তি পরীক্ষার ইউনিটগুলোর সর্বশেষ মেধাতালিকার নোটিশগুলোতে বলা হয়েছিল উল্লেখযোগ্য সংখ্যক আসন ফাঁকা থাকলে পরবর্তীতে আবার মেধাতালিকা প্রকাশ করা হবে। কিন্তু ৭০টার অধিক সিট ফাঁকা থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আর মেরিট প্রকাশ করছে না। ফলে আমি উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছি। 

তিনি আরো বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পরও আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো সেই বিবেচনায় আমি গুচ্ছ অধিভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হইনি। আমি একজন সেকেন্ড টাইমার ছিলাম। তাই আমার সামনে আর কোনো রাস্তা খোলা নেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আমি অনুরোধ জানাচ্ছি শূন্য আসনের বিপরীতে মেরিট লিস্ট প্রকাশ করা হোক এবং আমাদের মতো অপেক্ষমাণ তালিকায় থাকা ছাত্রদেরকে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ দেওয়া হোক।

ফলিত গণিত বিভাগে নব্য ভর্তি হওয়া মো. আবির হাসান বলেন, উল্লেখযোগ্য সংখ্যক সিট ফাঁকা থাকলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখার কথা বলা হয়েছিল। কিন্তু হঠাৎ করে রাজশাহী ভার্সিটি মাইগ্রেশন এবং ভর্তি কার্যক্রম বন্ধ করায় আমি আমার কাঙ্ক্ষিত সাবজেক্টে মাইগ্রেট হতে পারছি না। আসন ফাঁকা থাকা স্বত্বেও ভর্তি কার্যক্রম এবং মাইগ্রেশন পদ্ধতি বন্ধ করে দেওয়ায় আমি হতাশায় ভুগছি। তাই পুনরায় ভর্তি কার্যক্রম এবং মাইগ্রেশন চালু করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন জানাচ্ছি। তাহলে আমরা  আমাদের কাঙ্ক্ষিত সাবজেক্ট নিয়ে পড়াশোনা করতে পারব ও নিজেদের স্বপ্ন পূরণ করতে পারব।


সর্বশেষ সংবাদ