নতুন বর্ষের ক্লাস শুরু

র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষের ক্লাস শুরু
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষের ক্লাস শুরু  © ফাইল ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু আজ। এদিকে, র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীদেরকে র‍্যাগিং থেকে সতর্ক থাকতে আহ্বান করা হয়।

রোববার (২৪ সেপ্টেম্বর) রাতে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক শুভেচ্ছা বার্তায় র‍্যাগিং নিয়ে সতর্ক হতে আহ্বান জানিয়ে জিরো টলারেন্স ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম সাউদ। 

এসময় প্রক্টর বলেন, বিশ্ববিদ্যালয়ের যে সকল সিনিয়র শিক্ষার্থী রয়েছে তাদের কাছে আমাদের অনুরোধ নবীন শিক্ষার্থীদেরকে যেন ভালোভাবে গ্রহণ করে সার্বিকভাবে সহযোগিতা করা হয়। র‍্যাগিং/বুলিং একটি সামাজিক শাস্তিযোগ্য অপরাধ। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট হয়। রাবির আইন অনুযায়ী, র‍্যাগিং সম্পূর্ণরূপে নিষিদ্ধ। 

তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী র‍্যাগিংয়ের শিকার হয়, তাহলে প্রাথমিকভাবে যেন বিভাগীয় প্রধানকে অবহিত করে। পাশাপাশি আমাদের প্রক্টর অফিসে যোগাযোগ করবে। র‍্যাগিংয়ের বিষয়ে যদি সত্যতা বা র‍্যাগিং প্রমাণিত হয়, সংশ্লিষ্টকে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সর্বোচ্চ শাস্তির মুখোমুখি করা হবে।

আরও পড়ুন: চবির প্রথম বর্ষের ক্লাস শুরু ৮ অক্টোবর

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম সাউদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের র‍্যাগিংয়ের কালচার নেই। র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা আছে।

তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী র‍্যাগিংয়ের শিকার হয় তাহলে নির্দ্বিধায় ছাত্র উপদেষ্টা দপ্তরে যোগাযোগ করবে। কোনো সিনিয়র শিক্ষার্থী এই প্রক্রিয়ার সাথে জড়িত থাকলে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানান তিনি। 


সর্বশেষ সংবাদ