ঢাবিতে প্রফেশনাল মাস্টার্স করার সুযোগ, আবেদন সরাসরি

ঢাবি
ঢাবি  © সংগৃহীত

ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রস্থাগার ব্যবস্থাপনা বিভাগ। তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগে স্ব-খরচে প্রফেশনাল মাস্টার্স ইন ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট প্রোগ্রামের ২য় ব্যাচে (জানুয়ারি-জুন ২০২৩) আবেদন পত্রের জন্য আহবান করা হয়েছে।

ভর্তি সম্পর্কিত নির্দেশিকা নিম্নে দেয়া হল:

০১। প্রোগ্রামটি ০৬ মাস করে ৪টি সেমিস্টারে মোট ২৪ মাস মেয়াদী। প্রতি সেমিস্টার শেষে ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে।

০২। ভর্তির যোগ্যতা: যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রী। সনাতন পদ্ধতির ক্ষেত্রে কোন পরীক্ষায় ৩য় শ্রেণি এবং গ্রেডিং প্রদ্ধতির ক্ষেত্রে সিজিপিএ ২.৫-এর নিচে আবেদন গ্রহণযোগ্য হবে না।

০৩। ভর্তি ফরম ০৮ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার পর্যন্ত প্রোগ্রাম অফিস (কক্ষ নং-১০২০) তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, কলাভবন, ঢাকা বিশ্ববিদ্যালয় অথবা বিভাগের ওয়েবসাইট (https://bit.ly/3TssfHj or https://bit.ly/3f0mYaH) থেকে পাওয়া যাবে।

প্রিন্টকৃত ফরম যথাযথভাবে পূরণ করে সকল পরীক্ষা পাশের মার্কশীটের সত্যায়িত ফটোকপি এবং ০২ কপি পাসপোর্ট সাইজ ছবি আবেদন পত্রের সাথে জমা দিতে হবে। সঠিকভাবে পূরণকৃত ভর্তি ফরম ও নগদ ১,৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা ফি বর্ণিত সময়ের মধ্যে জমা দিয়ে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

আরও পড়ুন: ট্রেন থেকে নামতে গিয়ে প্রাণ গেল কুয়েট শিক্ষার্থীর।

০৪। সপ্তাহের প্রতি বৃহস্পতি, শুক্র ও শনিবার ক্লাস অনুষ্ঠিত হবে।

০৫। কোর্স ফি সর্বমোট ১৩০,০০০ (এক লক্ষ ত্রিশ হাজার) টাকা।

ক. ভর্তির সময় রেজিস্ট্রেশন ও প্রথম সেমিস্টার ফি বাবদ = ৪০,০০০ (চল্লিশ হাজার) টাকা।
খ. পরবর্তী প্রতি সেমিস্টারে ৩০,০০০ (ত্রিশ হাজার)। ৩ সেমিস্টার = ৯০,০০০ (নব্বই হাজার) টাকা।

০৬। সেমিস্টার পরীক্ষার ফি (প্রতি সেমিস্টার ৫০০০। ৪ সেমিস্টার সর্বমোট= ২০,০০০ (বিশ হাজার) টাকা। প্রতি সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের সময় উক্ত সেমিস্টারের পরীক্ষার ফি প্রদান করতে হবে।

০৭। আগামী ১০ ডিসেম্বর ২০২২ শনিবার সকাল ১০:০০টায় ভর্তি পরীক্ষা (৫০ নম্বরের লিখিত ও ১০ নম্বরের মৌখিক) অনুষ্ঠিত হবে। প্রশ্নে  হবে  সাধারণ জ্ঞান, বাংলা ও ইংরেজি বিষয়ে। সময় ১ ঘন্টা।

০৮। ভর্তি পরীক্ষার ফলাফল (লিখিত ও মৌখিক) ১২ ডিসেম্বর ২০২২ রবিবার বিভাগীয় নোটিশ বোর্ড ও ওয়েব সাইটে প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ