‘বিশ্ববিদ্যালয় ও ইউজিসির সেবা সহজীকরণ জরুরি’

প্রশিক্ষণ কর্মশালা
প্রশিক্ষণ কর্মশালা  © টিডিসি ফটো

দেশের উচ্চশিক্ষা সংক্রান্ত সেবা সহজে প্রদান ও সেবায় নাগরিকের সন্তুষ্টি নিশ্চিতে কর্মশালা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে আজ রবিবার প্রধান অতিথির বক্তব্য দেন ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

কর্মশালায় সভাপতিত্ব করেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক ও এপিএর ফোকাল পয়েন্ট মো. গোলাম দস্তগীরের সঞ্চালনায় কর্মশালায় ইউজিসির পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের ২৩ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন এটুআই কনসালট্যান্ট (উপ-সচিব) জিয়াউর রহমান।

অনুষ্ঠানে প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও ইউজিসির সেবা সহজীকরণ করা জরুরি। সেবাপ্রত্যাশী যাতে কাঙ্ক্ষিত সেবা পেয়ে সন্তুষ্ট হয় সেদিকে গুরুত্বু দিতে হবে।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সেবা সহজিকরণের আহ্বান জানিয়ে তিনি বলেন, সেবাপ্রত্যাশীরা যাতে অহেতুক বিড়ম্বনায় না পড়ে কিংবা সেবা প্রদান প্রক্রিয়া জটিল না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সেবা প্রদানে সংশ্লিষ্টদের নাগরিক, প্রাতিষ্ঠানিক ও অভ্যন্তরীণ সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

সভাপতির বক্তব্যে ড. ফেরদৌস জামান বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা ও উৎকর্ষ সাধনের মাধ্যমে দেশের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে হবে। এক্ষেত্রে সেবা প্রদান পদ্ধতির আধুনিকায়ন ও সহজে সেবা প্রাপ্তি নিশ্চিত করতে হবে বলে তিনি জানান। সেবা কোথায়, কিভাবে এবং কোন পদ্ধতিতে পাওয়া যাবে সেটির বিস্তারিত বিবরণ নাগরিককে জানাতে হবে বলেও তিনি উল্লেখ করেন।


সর্বশেষ সংবাদ