পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাজেট: সবচেয়ে বেশি বরাদ্দ ঢাবিতে

বাজেট
ইউজিসি ও ঢাবি লোগো  © ফাইল ছবি

দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রায় ১১ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ দেওয়ার পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য।

কমিশন সূত্রে জানা গেছে, আগামী অর্থবছরে ঢাবির জন্য মোট পরিকল্পিত বাজেটের পরিমাণ ধরা হয়েছে ৮২৮ কোটি টাকা। এর মধ্যে ৭০০ কোটি টাকা রাজস্ব বাজেট। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ৭৮ কোটি টাকা। এছাড়া স্থিতি হিসেবে রয়েছে ৪০ কোটি টাকা।

ঢাবির ক্ষেত্রে বরাদ্দ বেশি রাখার কারণ জানতে চাইলে ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের দ্যা ডেইলি ক্যাম্পাসকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা বেশি। তাদের কার্যক্রমের পরিধি অনেক বিস্তৃত। স্বাভাবিকভাবে বাজেটে তাদের বরাদ্দের পরিমাণও বেশি হবে।

আরও পড়ুন: ১১ হাজার কোটি টাকার বাজেট আসছে পাবলিক বিশ্ববিদ্যালয়ে

ইউজিসির অর্থ ও হিসাব বিভাগ সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য ইউজিসির প্রস্তাবিত বাজেটের আকার ১০ হাজার ৯২৮ কোটি টাকার কিছু বেশি। এর মধ্যে অনুন্নয়ন খাতে বরাদ্দ রাখা হয়েছে ৬ হাজার ৪২৮ কোটি টাকা। আর উন্নয়ন খাতের জন্য বরাদ্দ ধরা হয়েছে ৪ হাজার ৫০০ কোটি টাকার বেশি; যদিও উন্নয়ন খাতের বাজেটের আকার এখনও পুরোপুরি চূড়ান্ত নয়।

আগামী মঙ্গলবার (০২ মে) বাজেট ওয়ার্কিং কমিটি (বিডব্লিউসি) এবং বুধবার (০৩ মে) বাজেট ম্যানেজমেন্ট কমিটির (বিএমসি) সভায় এ বাজেট উত্থাপন করা হবে। পরবর্তীতে আগামী ১৫ মে’র মধ্যে ফাইন্যান্স কমিটিতে (এফসি) পুনরায় বাজেট উত্থাপন করা হবে। সবশেষ ২১ মে ইউজিসির পূর্ণ কমিশন সভায় এ বাজেটের চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ