আট বছর বয়সেই ১৯ স্বর্ণপদক অর্জন জাফরিনের

সাফল্য
জাফরিন রহমান অরোরা  © সংগৃহীত

যে বয়সে শিশুরা মেতে থাকে পুতুল খেলা কিংবা কার্টুন দেখা নিয়ে সেই বয়সে জাফরিন গড়লো অনন্য কীর্তি। জাতীয়-আন্তর্জাতিক মিলিয়ে ১৯টি স্বর্ণপদক অর্জন করেছেন সে। একটি রৌপ্য ও দুটি ব্রোঞ্জ পদক মিলে ২২টি মেডেল অর্জন করেছেন তায়কোয়ান্দ কারিশমাতে।

মানবসম্পদ কর্মকর্তা হাসান হাফিজুর রহমান ও আফরিনা হায়দার দম্পতির সন্তান অরোরা পড়াশোনার সঙ্গে সমানতালে চলে তায়কোয়ান্দ অনুশীলন। বর্তমানে বনফুল আদিবাসী স্কুলে তৃতীয় শ্রেণিতে পড়ছে  ৮ বছর বয়সী জাফরিন রহমান অরোরা।

আরও পড়ুন: সরকারি বিশ্ববিদ্যালয়ে আসনের সঙ্গে কমেছে ভর্তিচ্ছুও

জানা যায়, মায়ের আগ্রহতেই ​তায়কোয়ান্দ শেখা শুরু করেন অরোরা। এখন বাবাও তাকে অনুপ্রেরণা দেন। চার বছর বয়সেই বাংলাদেশ তায়কোয়ান্দ ফেডারেশনে তার হাতেখড়ি হয়। মায়ের হাত ধরে নিয়মিত অনুশীলন করতে যান মিরপুর ডিওএইচএসের তায়কোয়ান্দ ফেডারেশনে। প্রতিদিন চলে দুই ঘন্টা ঘামজরানো অনুশীলন। সম্প্রতি তায়কোয়ান্দতে সে পেয়েছে ব্ল্যাক বেল্ট। লকডাউন ও দমাতে পারেনি তাকে। ঘরে বসে নিয়মিত অনুশীলন ও অংশ গ্রহন করেছে বিভিন্ন প্রতিযোগিতায়।

তবে তায়কোয়ান্দর জন্য কখনও ব্যাঘাত ঘটেনি পড়াশোনায়। সমানতালে চলছে দুটি । পড়াশোনার ব্যাপারে জাফরিন জানায়, পরীক্ষা চলাকালে পড়াশোনাটা একটু বেশি সময় ও গুরুত্ব দিয়ে করি। সঙ্গে তায়কোয়ান্দ অনুশীলনও করি।

আরও পড়ুন: গবির সাবেক শিক্ষার্থী সাগর দেশের সর্বকনিষ্ঠ চেয়ারম্যান

তায়কোয়ান্দ নিয়ে তার অনেক বড় স্বপ্ন আছে। জিততে চায় আন্তর্জাতিক পুরস্কার । এ ছাড়া অবসর সময় কাটে নাচ, গান, বিভিন্ন ঘরোয়া খেলা এবং পোষাপ্রাণীদের সঙ্গে । সাথে তায়কোয়ান্দতো আছেই।

মা আফরিনা হায়দার জানান, বাংলাদেশে এখন বিশেষ করে বাসে রাস্তাঘাটে স্কুলে কলেজে সব জায়গায় মেয়েরা এবিউজিংয়ের শিকার হয়। ও বয়সের পূর্ণতা পাওয়ার আগেই যেন আত্মরক্ষার কৌশল রপ্ত করে ফেলে। আমি ওর সঙ্গে না থাকলেও যেন ও এগিয়ে যেতে পারে।

আরও পড়ুন: দিল্লির লাল কেল্লা’র মালিকানা দাবি করছেন ভারতীয় এক নারী

তিনি আরও বলেন, ছোটবেলা থেকেই অরোরা অনেক বেশি এনার্জেটিক। ওর কনফিডেন্স লেভেল বাড়ানোর জন্যই আত্মরক্ষার কৌশল শেখাতে নিয়ে যাওয়া। নিজের আগ্রহে মন থেকে তায়কোয়ান্দ অনুশীলন করার কারণেই এত ছোট বয়সে এতগুলো পুরস্কার পেয়েছে বলে জানান তিনি।

অরোরার বিষয়ে বাংলাদেশ তায়কোয়ান্দ ফেডারেশনের সাধারণ সম্পাদক মাহমুদুল ইসলাম রানা বলেন, এত ছোট বয়সেই জাফরিনের আগ্রহ ও উদ্যম উৎসাহিত করে অন্যদেরকেও।


মন্তব্য

x