আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল, নতুন নেতৃত্বে আসছেন কারা

সম্প্রতি ভর্তিচ্ছুদের শুভেচ্ছা জানায় ঢাবি ছাত্রদলের নেতাকর্মীরা
সম্প্রতি ভর্তিচ্ছুদের শুভেচ্ছা জানায় ঢাবি ছাত্রদলের নেতাকর্মীরা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমান দ্রুত সময়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। ডাকসু নির্বাচনের পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলের রাজনীতি বিএনপিকে আশাবাদী করে তুলছে। ঢাবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের সংকট ও জাতীয় ইস্যু নিয়ে সাম্প্রতিক সময়ে বেশ সরবও সংগঠনটিতে|

নেতাকর্মীরা বলছেন, অতীতের তুলনায় কিছুটা জুনিয়র নেতাকর্মীনির্ভর ছাত্রদল হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কাজ করা কিছুটা সহজ হচ্ছে। যদিও ছাত্রদল ডাকসু নির্বাচনের পরও কয়েকবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হামলার শিকার হয়েছে। কেন্দ্রীয় সংসদের পরে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাকেই বিএনপির হাইকমান্ড সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এ জন্যই বর্তমান আহ্বায়ক কমিটি ভেঙে দিয়ে অতিদ্রুত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের নতুন কমিটি ঘোষণার প্রস্তুতি চলছে।

ঢাবি শাখা ছাত্রদলের নতুন কমিটিতে পদপ্রত্যাশীরা ছাত্রদলের রাজনীতি দেখাশোনা করেন বিএনপির এমন নেতাদের সাথে লবিং তদবিরও শুরু করে দিয়েছেন। ইতিমধ্যে ছাত্রদলের শীর্ষস্থানীয় নেতৃত্বের সাথে তারেক রহমানের ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের কমিটি নিয়ে স্কাইপি মিটিং হয়েছে।

২০১৯ সালে ২৪ ডিসেম্বর ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান কমিটি ঘোষণা করেছিল তৎকালীন সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। রাকিবুল ইসলাম রাকিবকে আহবায়ক ও আমান উল্লাহ আমানকে সদস্য সচিব করে ৯১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। পরে বর্ধিত কমিটিতে আরো ১৯ জন যুগ্ম আহ্বায়ক এবং ১৩ জনকে সদস্য হিসাবে মনোনীত করা হয়।

১২৩ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটির আহবায়ক রাকিব ছাত্রদলের বর্তমান কেন্দ্রীয় সংসদের সিনিয়র যুগ্ম সম্পাদক হওয়ায় সিনিয়র যুগ্ম আহবায়ক আক্তার হোসেন বর্তমানে ভারপ্রাপ্ত আহবায়ক দায়িত্ব পালন করছেন।

জানা গেছে, বিদ্যুৎ-জ্বালানি নিয়ে বিএনপি মাঠে সরব। আগামী দিনে ‘সরকারবিরোধী আন্দোলনে’ ছাত্রদলকে বিএনপি সবচেয়ে গুরুত্বপূর্ণ শক্তি মনে করে। এজন্যই বর্তমান কমিটি ভেঙে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটির চূড়ান্ত কার্যক্রম শুরু করেছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। ছাত্রদলের রাজনীতি মূলত নিয়ন্ত্রণ করে ছাত্রদলের বর্তমান ও সাবেক কয়েকজন প্রভাবশালী সভাপতি ও সাধারণ সম্পাদক। তারেক রহমানের ঘনিষ্ঠ কয়েকজন তরুণ নেতাও ছাত্রদলের রাজনীতিতে হস্তক্ষেপ করেন।

আরো পড়ুন: জাতীয়তাবাদী সৈনিক বাড়ানোর আহবান ঢাবি ছাত্রদল সম্পাদকের (ভিডিও)

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, ঢাবি কমিটির সম্ভাব্য প্রার্থীদের সম্পর্কে তারেক রহমান নিজেও খোঁজ খবর নিচ্ছেন। একক কারো প্রভাবে এ কমিটি হচ্ছে না। যে কোনো সময়েই ঘোষণা হতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটি। ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমান তুলনামূলক তরুণদের নিয়ে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

বিভিন্ন গ্রুপ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক হিসাবে যারা আলোচনায়-

ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের গ্রুপ থেকে জহির রায়হান, আনিক খান, সোহেল রানা, আমিনুল ইসলাম, ডাকসুর সাবেক ভিপি প্রার্থী মোস্তাফিজুর রহমান, শাফি ইসলাম এবং ইজাজুল হক রুয়েলের নাম শোনা যাচ্ছে। যদিও রুয়েল ছাত্রদলের কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবের অনুসারী। তারা সবাই বিশ্ববিদ্যালয় বর্তমান যুগ্ম আহ্বায়ক।

ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি প্রয়াত শফিউল বারী বাবুর অনুসারীদের একটি অংশকে সঙ্গে নিয়ে আলোচনায় রয়েছেন মো. খোরশেদ আলম সোহেল। তিনি ছাত্রদলের ঢাবি শাখার যুগ্ম-আহবায়ক।

ছাত্রদলের সাবেক সভাপতি ও স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েল গ্রুপ থেকে হাসানুর রহমান হাসান এবং আনিসুর রহমান খন্দকার অনিকের নাম শোনা যাচ্ছে। হাসান বর্তমান কমিটির যুগ্ম আহবায়ক এবং অনিক সর্বশেষ ডাকসু নির্বাচনে ছাত্রদল মনোনীত জিএস প্রার্থী ছিলেন। অনিক বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য।

আকরামুল হাসানের গ্রুপ থেকে শরীফ প্রধান, আশিকুর রহমান আশিক ও তারেকের নাম শোনা যাচ্ছে। শরীফ ও আশিক ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম আহবায়ক এবং তারেক জিয়া হলের সভাপতি।

ছাত্রদলের বর্তমান সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের গ্রুপ থেকে আবু জাফর, মোস্তাফিজুর রহমান রুবেল এবং রিয়াজ আনোয়ার হোসেনের নাম শোনা যাচ্ছে। জাফর এবং রুবেল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের যুগ্ম আহবায়ক এবং রিয়াজ সদস্য। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান আহ্বায়ক আক্তার হোসেন, সদস্য সচিব আমান উল্লাহ আমান ও যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন নাসির নতুন কমিটির প্রার্থী হিসাবে আলোচনায় আছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের বর্তমান ভারপ্রাপ্ত আহবায়ক আক্তার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কমিটি দ্রুতই হয়ে যাবে বলে আমরা শুনেছি। আমরা চাই, বিগত দিনে আন্দোলন সংগ্রামে যারা ত্যাগ স্বীকার করেছে, সামনে থেকে নেতৃত্ব দিয়েছে, তারাই কমিটিতে আসুক। তবে সাংগঠনিক অভিভাবক তারেক রহমান যে সিদ্ধান্ত নেবেন, সেটিই চূড়ান্ত। 

নতুন কমিটির বিষয়ে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের সামনে সমাবেশ রয়েছে। এরপরই কমিটি নিয়ে বসা হবে। তখন এ বিষয়ে বিস্তারিত বলা যাবে। এখন আমরা সমাবেশ ভালোভাবে শেষ করার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।


সর্বশেষ সংবাদ