গণমুখী আমলাতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা করতেই বঙ্গবন্ধু বাকশাল গঠন করেছিলেন: সাদ্দাম

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন
বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন  © সংগৃহীত

গণমুখী আমলাতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠা করতেই বঙ্গবন্ধু বাকশাল গঠন করেছিলেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও ডাকসুর সাবেক এজিএস সাদ্দাম হোসেন। 

বুধবার (২২ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র মিলনায়তনে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সাদ্দাম বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দক্ষিণ এশিয়ার রাষ্ট্রব্যবস্থা অনেক দূর্বল, হতদরিদ্র এবং অস্থিতিশীল ছিল। এই সময়ে বঙ্গবন্ধু দেশকে স্থিতিশীল, ধর্মনিরপেক্ষ দেশ হিসেবে গড়তে চেয়েছিলেন। এই কারণেই তিনি বাংলাদেশ কৃষক শ্রমিক লীগ (বাকশাল) প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু সবসময়ই গণমুখী আমলাতান্ত্রিক সমাজ গড়ার চেষ্টা করেছেন। 

আরও পড়ুন: ফের সংঘর্ষে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা, আহত ৭

তিনি বলেন, বঙ্গবন্ধু দুর্ভিক্ষের সময় কিংবা দাঙ্গা প্রতিরোধে, গণমানুষের রাজনীতিকে প্রতিষ্ঠা করতে, খাদ্য অধিকারে, ভাষা, রাজপথে, পার্লামেন্টে, স্বাধীনতা ও স্বাধীন দেশের আদর্শ কি হবে, এসব নিয়ে লড়াই ও সংগ্রাম করেছেন। কখনও অন্যায়ের সাথে আপোষ করেননি। স্বাধীনতার পরের দেশ পুনর্গঠনের জন্য তাঁর প্রচেষ্টা মানুষের সামনে আরও ফুটিয়ে তোলা উচিত বলে মনে করি।

তিনি আরও বলেন, এক কোটি মানুষ মুক্তিযুদ্ধের সময় ভারতে আশ্রয় নিয়েছিল। বঙ্গবন্ধু তাদের ফিরিয়ে এনে ৬ মাসের ভেতরে ২ লাখ ৭৩ হাজার পরিবারকে বাড়ি করে দেন। ১৩ লাখ ৭৬ হাজার পরিবারকে নতুন জমি দেওয়া হয়েছিল। যা বিশ্বের সবচেয়ে দ্রুত সময়ের হিসেবে সর্বোচ্চ। 

এসময় সাদ্দাম হোসেন ছাত্রলীগের নেতাকর্মীদের একটি স্মার্ট দেশ গড়তে, ব্যালট বিপ্লবের মাধ্যমে শেখ হাসিনাকে জয়ী করার উদাত্ত আহবান জানান।

শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।  প্রধান আলোচক হিসেবে আওয়ামী লীগের সভাপতিমন্ডলের সদস্য জাহাঙ্গীর কবির নানক, বিশেষ আলোচক হিসেবে আওয়ামী লীগের সদস্য তারানা হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সেক্রেটারি তানভীর হাসান সৈকত বক্তব্য প্রদান করেন।


সর্বশেষ সংবাদ