হল কমিটি থেকে নেতৃত্ব পাচ্ছে ঢাবি ছাত্রলীগ, আলোচনায় যারা

ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ
ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের আসন্ন ৩০তম সম্মেলন নিয়ে চলছে নানা আলোচনা। ছাত্রলীগ বলছে, দ্রুততম সময়ের মধ্যেই অনুষ্ঠিত হবে এ সম্মেলন। এর আগে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় গত ২০১৮ সালে। আসন্ন ৩০তম সম্মেলনকে ঘিরে আলোচনায় উঠেছে বিভিন্ন হলের নবনির্বাচিত নেতাদের নাম। তারা নির্বাচিত হন এবছরের ফেব্রুয়ারিতে।

বেশ কয়েকটি কমিটি নিয়ে বিশ্লেষণে দেখা গেছে, হলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক থেকে কমপক্ষে একজন ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির নেতৃত্বে এসেছেন। সে ধারা অব্যাহত থাকলে এবছরেও তার ব্যতিক্রম হবে না বলে ধারণা করা হচ্ছে।

তথ্য বলছে, ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পাওয়া সোহেল রানা টিপু ছিলেন কবি জসীম উদ্দিন হল ছাত্রলীগের সাবেক সভাপতি। পাশাপাশি, ২০১১ সালে ঢাবি ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন মেহেদী হাসান মোল্লা। যার আগে তিনি স্যার এ এফ রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন: ফুল ফ্রি স্কলারশিপে স্নাতক করুন সৌদি আরবে

২০১৫ সালের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন মোতাহার হোসেন প্রিন্স। এছাড়া জগন্নাথ হল ছাত্রলীগের সাবেক সভাপতি সনজিত চন্দ্র দাস ঢাবি ছাত্রলীগের সভাপতি হন ২০১৮ সালের ৩১ জুলাই।

সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক হতে লড়াইয়ে অন্তত হল পর্যায় থেকে এক ডজনেরও বেশি নেতা রয়েছেন।

আসন্ন ছাত্রলীগের ৩০তম সম্মেলন ঘিরে আলোচনায় রয়েছেন হাজী মুহসীন হল ছাত্রলীগের সভাপতি শহীদুল হক শিশির, বিজয় একাত্তর হল ছাত্রলীগের সভাপতি সজীবুর রহমান সজীব ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আবু ইউনূস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সভাপতি মো. মেহেদী হাসান শান্ত, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিবুল ইসলাম শান্ত।

এছাড়াও কবি জসীম উদ্দিন হল ছাত্রলীগের সভাপতি ওয়ালিউল সুমন, সূর্যসেন ছাত্রলীগের সভাপতি মারিয়াম সোহান, স্যার এ এফ রহমান হল ছাত্রলীগের সভাপতি রিয়াজুল ইসলাম, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সভাপতি কামাল উদ্দিন রানা, জগন্নাথ হল ছাত্রলীগের সভাপতি কাজল দাস, সলিমুল্লাহ মুসলিম হল ছাত্রলীগের সভাপতি তানভীর সিকদার এবং ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ হল ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ।

আর শামসুন নাহার হল ছাত্রলীগের সভাপতি খাদিজা আক্তার ঊর্মি ও সাধারণ সম্পাদক নুসরাত রুবাইয়াত নীলা, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রলীগের সভাপতি কোহিনুর আক্তার রাখি এবং বাংলাদেশ কুয়েত-মৈত্রী হল ছাত্রলীগের সভাপতি রাজিয়া সুলতানা ছাত্রলীগের ৩০ সম্মেলনের আলোচনায় রয়েছেন।


সর্বশেষ সংবাদ