নরসিংদী জেলাজুড়ে অক্সিজেন নিয়ে ছুটছেন চবির মুন্না

চবির মুন্না
নরসিংদী জেলাজুড়ে অক্সিজেন নিয়ে ছুটছেন চবি'র মুন্না  © টিডিসি ফটো

করোনা মহামারীর তান্ডবে দেশসহ সারা পৃথিবীজুড়ে তৈরী হয়েছে নানান অনিশ্চয়তা। বাংলাদেশে নিশ্চয়তা থাকা নিয়ে জনমনে অনিশ্চয়তা বিরাজ করছে। আর অক্সিজেন তো সোনার হরিণ। এমন সংকটময় পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহের জন্য প্রতিদিনই নরসিংদী জেলাজুড়ে ছুটে চলেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরবি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মুনাওয়ার রিয়াজ মুন্না।

‘ডু সামথিং ফাউন্ডেশন’ সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে তারা শুরু করেছেন এই অক্সিজেন সরবরাহ সেবা। ইতোমধ্যে বিভিন্ন জায়গায় কোভিড-১৯ রোগীদের জন্য নিজেদের গাড়িতে করে বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দিচ্ছেন তারা। দিন-রাত, শহর-গ্রাম, সড়ক-নৌপথ সবখানেই নিরন্তর ছুটে চলেছেন এসব স্বেচ্ছাসেবকরা। দুর্গম চরাঞ্চলে নৌপথেও সেবা দিয়ে যাচ্ছেন তারা।

সারাদেশে চলমান কার্যক্রমের অংশ হিসেবে নরসিংদী জেলার দুইটি জোনের মাধ্যমে সকল ইউনিয়নে অক্সিজেন সেবা কার্যক্রম পরিচালনা করছেন চবি শিক্ষার্থী মুনাওয়ার রিয়াজ মুন্না ও হাসিব জামান। প্রতিটি ইউনিয়নে রয়েছেন ডজনখানেক স্বেচ্ছাসেবী। পহেলা আগস্ট থেকে নরসিংদীর সকল উপজেলায় এ সেবা কার্যক্রম পরিচালনা করছেন তারা।

চবি শিক্ষার্থী মুনাওয়ার রিয়াজ মুন্না বলেন, দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। ফলে প্রতিনিয়ত অক্সিজেন সংকট বাড়ছে। আমাদের নরসিংদী জেলায়ও আজকাল এই সংকট চরমে। মৃত্যুপথযাত্রী রোগীর জীবন বাঁচাতে তাদের স্বজনরা ঘুরছেন অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের দ্বারে দ্বারে। দামের চেয়ে অধিক টাকা দিয়েও অক্সিজেন পাওয়া যাচ্ছে না, এক-একটি অক্সিজেন সিলিন্ডার যেন পরিণত হয়েছে রীতিমত সোনার হরিণে।

তিনি আরও বলেন, এ সংকটময় পরিস্থিতিতে একজন সচেতন নাগরিক হিসেবে অনেকটা মানবিক তাগিদে আমরা ডু সামথিং ফাউন্ডেশনের হয়ে নরসিংদীর অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছি। জীবনের ঝুঁকি থাকলেও সেবা পেয়ে অক্সিজেনের অভাবে মরণোন্মুখ ব্যক্তির স্বস্তির হাসি দেখে আমাদের কষ্ট ও ঝুঁকি মুহূর্তেই বিলীন হয়ে যায়। বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে পেরে আমি মনে তৃপ্তি পাই। নিজেকে দেশ ও দশের প্রয়োজনে উৎসর্গ করতে চাই। এসময় শিক্ষিত ও সচেতন শ্রেণিকে জাতির প্রয়োজনে উদ্যোগী হওয়ার আহ্বানও জানান তিনি। রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র প্রদর্শন করে নরসিংদীর যে কেউ নিতে পারবেন এই সেবা। সেবা পেতে যোগাযোগ- 01718807848


মন্তব্য

x