‘সাফল্যের সর্বোচ্চ অবস্থানে যেতে কঠোর পরিশ্রম থাকতে হবে’

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ফারহানা হক মাহি
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ফারহানা হক মাহি  © টিডিসি ফটো

দেশের অন্যতম স্বনামধন্য বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের (ইডব্লিইউ) ২২তম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২রা মার্চ (বৃহস্পতিবার)। এবারের সমাবর্তনে ডিগ্রি প্রদান করা হবে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ২৩৫১ জন শিক্ষার্থীকে। এরমধ্যে সমাবর্তনে অংশ নেওয়া শিক্ষার্থীদের তিনজন শিক্ষার্থী তাদের সাফল্যের স্বীকৃতি হিসেবে পাচ্ছেন ‘ভিসি অ্যাওয়ার্ড বা স্বর্ণপদক’।

সমাবর্তনে স্বর্ণপদকের মনোনয়ন প্রাপ্ত তিনজন শিক্ষার্থীর একজন বিশ্ববিদ্যালয়টির ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন (বিবিএ) বিভাগের স্নাতক ডিগ্রিধারী ফারহানা হক মাহি৷ স্নাতকে সাফল্যের সাথে সিজিপিএ ৩.৯৯ নিয়ে পাঠ্যক্রম সম্পন্নের স্বীকৃতি স্বরূপ এবারের সমাবর্তনে ‘ভিসি অ্যাওয়ার্ড বা স্বর্ণপদক’ পাচ্ছেন কৃতী এই শিক্ষার্থী।

এবারের স্বর্ণপদকে নমিনেশন প্রাপ্ত তিনজনের একজন হলেন সিজিপিএ ৩.৯৯ পাওয়া ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন (বিবিএ) বিভাগের স্নাতক ডিগ্রিধারী ফারহানা হক মাহি৷ সফলতা ও জীবনের লক্ষ্য নিয়ে কথা হয় তার সঙ্গে। 

পরিবারের দুই বোনের মধ্যে বড় সন্তান ফারহানা হক মাহির পৈত্রিক নিবাস কুমিল্লায়। ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থী ফারহানা হক মাহির মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন রাজধানী ঢাকার কর্ডোভা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে। 

তখন মাহিকে নিয়ে তার বাবা-মায়ের স্বপ্ন ছিল চিকিৎসক হওয়ার; বাবা-মায়ের স্বপ্নের সাথে সন্ধি করে মাহিও ছোটবেলা থেকে স্বপ্ন জমান বড় হয়ে চিকিৎসক হয়ে মানুষের সেবা করার। মেয়েকে আজন্ম চিকিৎসক বানানোর স্বপ্ন লালন করা মাহির বাবা দেখে যেতে পারেননি মেয়ের সাফল্য; স্বাপ্নিক সেই মানুষটি পরপারে পাড়ি জমান ২০১৭ সালে।

ছোট বেলা থেকে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখা এ শিক্ষার্থীর বরাবরই আগ্রহের বিষয় ছিল জীববিজ্ঞান; কিন্তু তিনি ‘ও’ (O) লেবেলের পরীক্ষার সব-বিষয়ে ‘এ স্টার’ পেলেও সে জীববিজ্ঞানে তিনি পান ‘এ’। তখন চিকিৎসক হওয়ার স্বপ্নের পথে কিছুটা অনাগ্রহ আসলেও তার বাবা-মা তখনও ভাবছেন তাদের সন্তান চিকিৎসকই হবেন। একই অবস্থা ‘এ’ (A) লেভেলে হওয়ার পর বদলে যায় মাহির জীবনের গতিপথ, তার সাথে তার স্বপ্নও। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ সহ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের জন্য সন্তোষজনক অবস্থান করতে না পেরে মাহি কিছুটা হতাশও হন। এরপর তিনি ঘুরে দাঁড়ানোর নতুন স্বপ্ন নিয়ে ভর্তি হন রাজধানীর বেসরকারি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগে। সেজন্য তাকে নিকটজনদের কাছ থেকে শুনতে হয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়া ভালো করা যায় না, ভবিষ্যৎ নাই-এমন নানা কথাও। সবকিছুকে পাশ কাটিয়ে সামনে এগোতে থাকেন কৃতী এই শিক্ষার্থী। 

শুরুতে কিছুটা হতাশা থাকলেও মাহির আত্মবিশ্বাস ফিরে আসে ভালো ফলাফলের পর। মাহি মনে করে তার কঠোর পরিশ্রম, আত্মবিশ্বাস, পরিবারের দোয়া ও শিক্ষকদের সহযোগিতা ফেলে শিক্ষার্থীরা এগিয়ে যেতে পারেন তাদের স্বপ্নের পথে। মানুষের নেতিবাচক কথায় কখনো প্রভাবিত না হয়ে ভালোভাবে পড়াশোনার পরামর্শ তারা। মাহি তার উচ্চশিক্ষা গ্রহণকালে সাফল্যের স্বীকৃতি স্বরূপ তিনি পেয়েছেন শতভাগ বৃত্তিও। এবং সামগ্রিক সাফল্যের সাথে উচ্চশিক্ষা সম্পন্ন করার স্বীকৃতিস্বরূপ এবার তিনি পাচ্ছেন ‘ভিসি অ্যাওয়ার্ড বা স্বর্ণপদক’।

স্বর্ণপদক পাওয়া প্রসঙ্গে ফারহানা হক মাহি মনে করেন তিনি কখনো এ মেডেল পাওয়ার কথা ভাবেননি এবং একক অর্জন হিসেবে এটি তার আমার জন্য প্রথম কোনো বড় অর্জন। তিনি মনে করেন এটি তার একার সাফল্য নয়, এ সাফল্য অর্জনে তিনি কৃতজ্ঞ তার মা, শিক্ষক ও সংশ্লিষ্টদের প্রতি।

সাফল্য ব্যর্থতাকে পাশ কাটিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে অনুজদের প্রতি ফারহানা হক মাহির পরামর্শ, সফলতা অর্জনের জন্য পরিশ্রম করতে হবে। এক্ষেত্রে ব্যর্থতাকে পাশ কাটিয়েই সামনে এগিয়ে যেতে হবে আমাদের।

জীবনে অনেক ব্যর্থতা আসবে কিন্তু এই ব্যর্থতার মধ্যেই সফলতার পথ খুঁজেতে হবে। তার মতে, সারা দিন পড়াশোনা করলেই ভালো ফলাফল আসবে না, বিশ্ববিদ্যালয় জীবনে পড়াশোনার পাশাপাশি সবকিছুকেই উপভোগ করতে হবে। তবে ভালো ফলাফলের জন্য গভীর মনোযোগ থাকতে হবে নিয়মিত পড়াশোনায়। জীবন চলার পথে তিনি বিশ্বাস করেন, ‘ব্যর্থতা অগ্রগতিতে সাফল্য বয়ে আনে৷’(‘Failure is success in progress.’)

কৃতিত্বের সাথে স্নাতক সম্পন্ন করা ফারহানা হক মাহি বর্তমানে ‘ডাটা পাথ লিমিটেড কোম্পানি’ তে ইন্টার্ণশিপ করছেন৷ ভবিষ্যতে ফারহানা হক মাহি নিজেকে এমন একটি অবস্থানে দেখেতে চান যেখানে তাকে সকলে তার কাজের জন্য সবাই সম্মান করবেন৷ পাশাপাশি তিনি সততা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে দেখতে চান সাফল্যের সর্বোচ্চ অবস্থানে, তা যে সেক্টরেই হোক না কেন। 


সর্বশেষ সংবাদ