সেরা ৩০ ফুটবলারের তালিকায় জায়গা হয়নি মেসি-নেইমারের

মেসি-নেইমার
মেসি-নেইমার  © ফাইল ছবি

‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন প্রকাশিত-২০২২ সালের ব্যালন ডি’অরের জন্য মনোনীত ৩০ জন ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় নেই সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা লিওনেল মেসির নাম। ২০০৫ সালের পর এই প্রথম ইউরোপের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়ও স্থান হয়নি তার। নেই মেসির পিএসজি সতীর্থ নেইমারের নামও।

২০০৬ সালে প্রথম ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসির নাম সংযুক্ত হয়। সেই থেকে টানা ১৫ বার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় এই তারকার নাম ছিল। তবে মেসি-নেইমার না থাকলেও তালিকায় রয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সতেরো বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন এই পর্তুগিজ তারকা, তার চেয়ে বেশিবার মনোনয়ন পাননি আর কেউ।

এছাড়া, এবার ব্যালন ডি’অর জয়ে তালিকার শীর্ষে রয়েছেন করিম বেনজেমা। শুক্রবার (১২ আগস্ট) প্রকাশিত উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের লড়াইয়ে শীর্ষ তিন জনের তালিকায়ও আছেন তিনি। ২০২১-২২ মৌসুমটা অসাধারণ কেটেছে করিম বেনজেমার। টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫ গোল করেছেন তিনি। গত মৌসুমে লা লিগায় রিয়ালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন এ ফরাসি স্ট্রাইকার।

আরও পড়ুন: রেকর্ড সপ্তমবার ব্যালন ডি’অর জিতলেন মেসি।

আগামী ১৭ অক্টোবর ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা করা হবে। এবারের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় বেনজামোর সঙ্গে লড়াইয়ে আছেন তাঁর রিয়াল মাদ্রিদ সতীর্থ থিবো কোর্তোয়াও। এছাড়া আরও রয়েছেন সাদিও মানে, মোহামেদ সালাহ, রবার্ট লেভানডফস্কিসহ আরও অনেকে।

২০২২ সালের ব্যালন ডি'অরের সংক্ষিপ্ত তালিকা:

থিবো কর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, মোহামেদ সালাহ, জশুয়া কিমিচ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বার্নার্দো সিলভা, লুইস দিয়াজ, রবার্ট লেওয়ানডস্কি, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো, হিউং মিন সন, ফাবিনহো, করিম বেনজেমা, মাইক মাইগনান, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, অ্যান্টনিও রুডিগার, কেভিন ডি ব্রুইন, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো, কাইলিয়ান এমবাপ্পে, আর্লিং হালান্ড।


সর্বশেষ সংবাদ