নিউজিল্যান্ডের বিপক্ষে হার দিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু ভারতের

  © সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৮ রানে হেরে এবারের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছে ভারত। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার (৪ অক্টোবর) টসে জিতে আগে ব্যাট করতে নামে কিউইরা। নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৬০ রান করে তারা। জবাবে ব্যাট করতে নেমে এক ওভার বাকি থাকতেই ১০২ রানে অলআউট হয়ে যায় ভারতের মেয়েরা।

টস জিতে আগে ব্যাট করতে নেমে ভালো শুরু পায় নিউজিল্যান্ডের মেয়েরা। সুজি বেটস ও জর্জিয়া প্লামারের ওপেনিং জুটি থেকে আসে ৬৭ রান। প্রথম ব্রেক-থ্রু এনে দেন ভারতের পেসার অরুন্ধতী রেড্ডি। শ্রেয়াঙ্কার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ২৪ বলে ২৭ রান করা সুজি। 

পরের ওভারেই আরও একটি উইকেট হারায় কিউইরা। আশা সোবহানার বলে স্মৃতি মান্ধানার হাতে ক্যাচ দিয়ে ফেরেন প্লামার। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৩ বলে ৩৪ রান। তৃতীয় উইকেট জুটিতে আমেলিয়া কার ও সোফি ডিভাইন যোগ করেন ৩৭ বলে ৩২ রান। আমেলিয়া কার খেলতে থাকেন কিছুটা ধীর গতিতে। ২২ বলে ১৩ রান করে রেণুকা সিং-এর বলে পূজার হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ব্যাটার। এরপর চতুর্থ উইকেট জুটিতে ২৬ বলে ৪৬ রান যোগ করেন সোফি ডিভাইন ও ব্রুক হ্যালিডে। দলীয় ১৪৫ রানে হ্যালিডে আউট হলে ভাঙে এই জুটি। 

এরপর আর কোনও উইকেট হারায়নি নিউজিল্যান্ড। ম্যাডি গ্রিনকে সাথে নিয়ে ইনিংস শেষ করেন সোফি ডিভাইন। গ্রিন অপরাজিত থাকেন ৫ রানে এবং ৩৬ বলে ৫৭ রানে অপরাজিত থাকেন সোফি ডিভাইন। নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৬০ রানের পুঁজি পায় তারা। ভারতের হয়ে রেণুকা সিং দুটি, অরুন্ধতী রেড্ডি ও আশা সোবহানা একটি করে উইকেট শিকার করেছেন। 

১৬১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে শুরুটা তেমন ভালো করতে পারেনি ভারত। স্কোরবোর্ডে ১১ রান জমা হতেই প্রথম উইকেট হারায় তারা। ইডেন কার্সনের বলে তারই হাতে ক্যাচ দিয়ে ফেরেন শেফালি ভার্মা। দ্বিতীয় উইকেট জুটিতে মাত্র ১৭ রান যোগ করেন হারমানপ্রীত ও স্মৃতি মান্ধানা। পাওয়ার প্লে-র ৬ ওভারে ৪৩ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। 

হারমানপ্রীত ফেরার পর জুটি গড়ার চেষ্টা করেন জেমাইমা রদ্রিগেজ এবং রিচা ঘোষ। কিন্তু তাদের জুটি বড় হতে দেননি লিয়া তাহুহু। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের ফুলার লেংথ ডেলিভারিতে মিড অনে খেলার চেষ্টায় গ্রিনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন জেমাইমা। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১১ বলে ১৩ রান।

তার একটু পর আউট হন রিচাও। তাহুহুর ব্যাক অব লেংথ ডেলিভারিতে অন সাইডে খেলার চেষ্টা করলে এজ হয়ে মিড অফে থাকা ডিভাইনের হাতে ধরা পড়েন তিনি। ১২ রান করে তিনি সাজঘরে ফেরেন। অরুন্ধুতি রেড্ডিও টিকতে পারেননি বেশিক্ষণ। ৪ বলে ১ রান করা এই ব্যাটারকে নিজের শিকার বানিয়েছেন রোসমেরী। 

ভারতের আশার প্রদীপ হয়ে থাকা দীপ্তি শর্মাও বড় ইনিংস খেলতে পারেননি। তাহুহুর অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিতে এক্সট্রা কভারের উপর দিয়ে খেলতে গিয়ে ডিভাইনের হাতে ধরা পড়েন। আউট হওয়ার আগে তিনি করেন ১৩ রান। শেষ পর্যন্ত এক ওভার বাকি থাকতেই ১০২ রানে অলআউট হয় ভারত। নিউজিল্যান্ডের হয়ে রোসমেরী চারটি, তাহুহু তিনটি এবং কার্সন দুটি উইকেট নিয়েছেন।    


সর্বশেষ সংবাদ