‘বড় ম্যাচ এলেই সাকিব ব্যাটিং অর্ডারের নিচের দিকে নেমে যায়’

সাকিব আল হাসান
সাকিব আল হাসান  © সংগৃহীত

বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডারের মধ্যে একজন সাকিব আল হাসান। দেশ-বিদেশে সাকিবের অসংখ্য ভক্ত। অনেক উঠতি ক্রিকেটার অনুসরণ করেন তাকে। সাকিব আল হাসান ব্যতিক্রমি এক চরিত্র। সাকিব মাঠে নামলেই যেন বাংলাদেশ জেগে উঠে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটে-বলে ভালো পারফর্ম করতে পারেনি সাকিব। ব্যাটে-বলে দুই দিক থেকেই তিনি ছিলেন না চেনা ছন্দে। এবার সাকিবের সমালোচনায় মেতেছেন ভারতের সাবেক ক্রিকেটার পার্থিভ প্যাটেল।

মঙ্গলবার (২৫ জুন) ক্রিকবাজের আলোচনা অনুষ্ঠানে পার্থিব বলেন, 'ম্যাচ হারের দায় আপনি কার ওপর দেবেন? সবচেয়ে বেশি প্রত্যাশা ছিল সাকিবের ওপর, সবচেয়ে বেশি দায়িত্ব ছিল সাকিবের ওপর। যেন ও ম্যাচ জেতায় বাংলাদেশকে। কিন্তু বড় ম্যাচ এলেই সাকিব ব্যাটিং অর্ডারের নিচের দিকে নেমে যায়, বোলিং করে না। ব্যাটিংয়ে এলেও দু-একটা ছক্কা মেরে আউট হয়ে যায়।’

পার্থিব আরও যোগ করেন, ‘এরপর কোথাও না কোথাও, কারো না কারো ওপর তো দোষ চাপাতে হবে। সাকিবের এই অভ্যাস আগে থেকেই আছে। তাই সাকিব যে এমনটা বলেছে তাতে আমি মোটেই অবাক হইনি। সাকিব নিজে থেকে ক্যাপ্টেন্সি ছেড়েছে মানে বর্তমান ক্যাপ্টেন ও কোচ এটাই ধরে নেবে সাকিব কোনো দায়িত্ব নিতে চায় না। ও হয়তো নীতিনির্ধারণী বিষয়ে আলোচনা করতে চায় না। 

তাহলে ওকে ওর মত ছেড়ে দেই। নিজের খেলাটা খেলুক আর অবদান রেখে জেতানোর চেষ্টা করুক। কোচ-ক্যাপ্টেন নিজেদের চিন্তা অনুযায়ী সিদ্ধান্ত নেবে। তারপরে জনসম্মুখে এসে সাকিব এসব বলেছে। এটা আমি বুঝলামই না।’

এর আগে, সাকিবের বিশ্বকাপ ব্যর্থতা নিয়ে কড়া সমালোচনা করেন ভারতের বিশ্বকাপজয়ী ওপেনার বীরেন্দর শেবাগ। সাকিবের অভিজ্ঞতা দলের কাজে আসছে না, আরও আগেই তার অবসর নেয়া উচিত ছিল বলে মন্তব্য করেন তিনি। 

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের কাছে পরাজয়ের মধ্যদিয়ে শেষ হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন। এবারের আসরে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব। ব্যাটে-বলে ছিলেন অনেকটাই নিষ্প্রভ। দলের প্রয়োজনে কিংবা বড় দলগুলোর বিপক্ষেও হাসেনি সাকিবের ব্যাট। শান্ত-সাকিবদের প্রাপ্তি বলতে শুধু গ্রুপপর্বে তিন জয়। সেমিফাইনালে যাবার সুবর্ন সুযোগ থাকলেও তিক্ততার স্বাদ নিতে হয়েছে সাকিব-শান্তদের। 

 

সর্বশেষ সংবাদ