সুপার এইটের ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা, ভেস্তে গেলে কী হবে?

সুপার এইটের ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা
সুপার এইটের ম্যাচেও বৃষ্টির সম্ভাবনা  © সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০ দলের আসর থেকে বিদায় নিয়েছে ১২ দল। এবার সুপার এইটের অপেক্ষা। আজ থেকে শুরু হবে শেষ আটের লড়াই, চলবে ২৫ জুন পর্যন্ত। বিশ্বকাপের গ্রুপ পর্বের একাধিক ম্যাচ ভেস্তে গিয়েছে বৃষ্টির জন্য। কয়েকটি ম্যাচ শেষ করতে হয়েছে ওভার কমিয়ে। কিছু ম্যাচ আবার নির্দিষ্ট সময়ে শেষ করা যায়নি। সুপার এইটেও রয়েছে একই শঙ্কা রয়েছে। সুপার এইট পর্ব শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজ়ের আবহাওয়া চিন্তায় রেখেছে। এমনকি টাইগারদের তিনটি ম্যাচেও হানা দিতে পারে বৃষ্টি।

বৃষ্টির জন্য বিশ্বকাপের একাধিক ম্যাচ বাতিল হওয়ায় বিরক্ত ক্রিকেট বিশেষজ্ঞ থেকে ক্রিকেটপ্রেমীরা। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় কেন পুরো মাঠ ঢাকার ব্যবস্থা করা হয়নি, তা নিয়ে প্রশ্ন তুলেছেন সুনীল গাওস্করের মতো প্রাক্তন ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইট পর্বের সব ম্যাচই হবে ওয়েস্ট ইন্ডিজ়ে। আমেরিকায় আর কোনও ম্যাচ নেই।

সুপার এইটের ম্যাচগুলি হবে বার্বাডোজ, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং অ্যান্টিগুয়ায়। এই চার জায়গাতেই জুন মাসের বাকি দিনগুলোতে আছে বৃষ্টির সম্ভাবনা। এই চার জায়গার আবহাওয়ার পূর্বাভাসের দিকে নজর রেখেছেন আইসিসি কর্তারা। পাশাপাশি, মাঠগুলিকে যতটা সম্ভব সুরক্ষিত রাখার ব্যবস্থা করা হচ্ছে।

স্থানীয় আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, ব্রিজটাউনের আকাশে আগামী কয়েকদিন ঘন কালো মেঘ থাকবে। এ ছাড়া আগামী শুক্রবার অতিবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ওইদিন সেখানে ম্যাচ খেলবে ভারত-আফগানিস্তান। এ ছাড়া বাকি ভেন্যুগুলোতেও আগামী এক সপ্তাহ বৃষ্টির জোর সম্ভাবনার কথা জানাচ্ছে পূর্ভাবাস বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকুওয়েদার’।

বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে কী হবে?
চলতি বিশ্বকাপে কেবল দুটি ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ম্যাচ দুটি হচ্ছে প্রথম সেমিফাইনাল ও ফাইনাল। এ ছাড়া দ্বিতীয় সেমিফাইনালেও নেই কোনো রিজার্ভ ডে, যেখানে আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী ম্যাচটি নির্ধারিত হয়েছে ভারতের (যদি সেমিফাইনালে ওঠে)। সেই ম্যাচও বৃষ্টিতে পরিত্যক্ত হলে পয়েন্টের ভিত্তিতে এগিয়ে থাকা দল যাবে ফাইনালে।

এদিকে, সুপার এইটের কোনো ম্যাচেই নেই রিজার্ভ ডে’র ব্যবস্থা। ম্যাচ পরিত্যক্ত হলে দু’দলই একটি করে পয়েন্ট ভাগাভাগি করে নেবে। ফলে সমীকরণের কঠিন মারপ্যাঁচে পড়তে পারে ফেবারিট দলগুলোও। বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন সৃষ্টি হলে ফলাফলের জন্য প্রতিটি দলকে ন্যূনতম ৫ ওভার করে খেলতে হবে। তবে সেমিফাইনাল ও ফাইনালের জন্য সেটি হবে ১০ ওভার। রিজার্ভ ডে নেই এমন ম্যাচে নির্ধারিত ৫ ওভারের খেলা আবহাওয়ার জন্য আর শুরু করা না গেলে ডিএলএস পদ্ধতিতে জয়-পরাজয় নির্ধারণ করা হবে।

২০ দল নিয়ে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে আছে আর আটটি দল। যাদের নিয়ে বুধবার থেকে সুপার এইট রাউন্ড শুরু হবে। এই পর্বে এক নম্বর গ্রুপে বাংলাদেশসহ আছে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। এ ছাড়া দুই নম্বর গ্রুপ থেকে সুপার এইটে খেলবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এর আগে বৃষ্টির কারণে গ্রুপ পর্বের চারটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

আরও পড়ুন: আজ থেকে শুরু বিশ্বকাপের সুপার এইট, দেখে নিন কার খেলা কবে

এদিকে, বুধবার (১৯ জুন) থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব। যুক্তরাষ্ট্র-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে প্রথম ম্যাচে। খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। এই ম্যাচটি গ্রুপ ২-এর। পরদিন বৃহস্পতিবার (২০ জুন) দুটি ম্যাচ। প্রথম ম্যাচে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় খেলা শুরু হবে। রাত সাড়ে ৮টায় মাঠে নামবে আফগানিস্তান ও ভারত।

বাংলাদেশ অবশ্য মাঠে নামবে দুদিন পরে। শুক্রবার (২১ জুন) সকালে সুপার এইটে বাংলাদেশের প্রথম ম্যাচ শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই ম্যাচটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টার সময় শুরু হবে। দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় রাত ৮টায় খেলা শুরু হবে।


সর্বশেষ সংবাদ