টি-টোয়েন্টিতে বিরল রেকর্ডে মাশরাফির পাশে নাম ভারতের আর্শদীপের

মাশরাফি বিন মর্তুজা ও আর্শদীপ সিং
মাশরাফি বিন মর্তুজা ও আর্শদীপ সিং  © ইন্টারনেট

টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরল রেকর্ডে নাম লেখালেন ভারতীয় পেসার আর্শদীপ সিং। বিরল তালিকায় বাংলাদেশের পেসার মাশরাফি বিন মর্তুজার পাশে জুড়ে গেল তার নাম। আর ভারতীয়দের মধ্যে নতুন ইতিহাসও গড়লেন তিনি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে ইতিহাস গড়ে ফেললেন আর্শদীপ। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটের বিশ্বকাপের ইতিহাসে বিরল তালিকায় নাম তুলে ফেললেন তিনি। নিউইয়র্কের নাসাউ কাউন্টি মাঠে আমেরিকার বিরুদ্ধে প্রথম বলেই উইকেট তুলে নেন। আর প্রথম ওভারেই নেন দু’টি উইকেট। সেইসঙ্গে জোড়া নজির গড়ে ফেলেন।

বুধবার আমেরিকার বিরুদ্ধে টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক। প্রথম ওভারে আর্শদীপের হাতে বল তুলে দেন তিনি। বাঁ-হাতি বোলার হিসেবে একেবারে ‘পারফেক্ট’ বল করেন। তাঁর বলটা আছড়ে পড়ে শায়ন জাহাঙ্গিরের প্যাডে। আর্শদীপ এতটাই আত্মবিশ্বাসী ছিলেন যে আবেদনও করেননি। হাত তুলে উচ্ছ্বাস করতে থাকেন। তারপর আঙুল তুলে দেন আম্পায়ার।

সে উইকেটের সুবাদে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে ইতিহাস গড়ে ফেলেন আর্শদীপ। প্রথম ভারতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ম্যাচের প্রথম বলেই উইকেট পেলেন তিনি। আগে সে রেকর্ড কারও ছিল না। ভারতের বোলিং ইনিংসের প্রথম বলেই উইকেট নিয়েছিলেন ভুবনেশ্বর কুমার এবং হার্দিক পান্ডিয়া। কিন্তু সেটি প্রথম বল ছিল না।

ভারতীয় বোলিং ইনিংসের প্রথম বলেই উইকেট নেওয়ার তালিকায় ভুবি এবং হার্দিকের সঙ্গে নাম জুড়ে গেল আর্শদীপের। ভুবনেশ্বর এবং হার্দিকের বল ম্যাচের দ্বিতীয় ইনিংস ছিল। ফলে ভারতীয় বোলিং ইনিংসের প্রথম বলেই উইকেট নেওয়ার তালিকায় আর্শদীপের নাম তিনে থাকল।

আরো পড়ুন: অধিনায়ক দেখে এমন না যে প্রতিদিনই ভালো খেলতে হবে: শান্ত

অন্যদিকে, চতুর্থ বোলার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচের প্রথম বলেই উইকেট নেওয়ার নজির গড়লেন আর্শদীপ। প্রথমবার সে কাজটা করেছিলেন বাংলাদেশের মাশরাফি। ২০১৪ সালে ম্যাচের প্রথম বলেই উইকেট নিয়েছিলেন। সে বিশ্বকাপেই হংকংয়ের বিরুদ্ধে নজির গড়েছিলেন আফগানিস্তানের শাপুর জাদরান।

পরের দু’বার সে নজির গড়েন নামিবিয়ার রুবেন ট্রাম্পলেমান। ২০২১ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের প্রথম বলেই উইকেট নিয়েছিলেন। পরে ওমানের বিরুদ্ধেও সেই নজির গড়েছেন। আর এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ম্যাচের প্রথম বলেই উইকেট পাওয়ার নজির গড়লেন আর্শদীপ।

 

সর্বশেষ সংবাদ