তারকাদের বেঞ্চে রেখেই মেক্সিকোকে হারিয়ে দিল ব্রাজিল

মেক্সিকোকে হারিয়ে দিল ব্রাজিল
মেক্সিকোকে হারিয়ে দিল ব্রাজিল  © সংগৃহীত

প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নিতে আজ মেক্সিকোর বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল। ২-২ সমতায় ম্যাচ যখন ড্র হওয়ার পথে ঠিক তখন শেষ মুহূর্তে এসে ভিনির এসিস্টে এন্ড্রিকের গোলে ব্রাজিল ৩-২ গেলে মেক্সিকোর বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা। 

রোববার (৯ জুন) যুক্তরাষ্ট্রের কাইল ফিল্ডে  বাংলাদেশ সময় সকাল ৭টায় মেক্সিকোর মুখোমুখি হচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এই ম্যাচ দিয়ে ব্রাজিলের  গোলরক্ষক হিসেবে একাদশে ফিরছেন লিভারপুলের অ্যালিসন বেকার। 

প্রথমার্ধের শুরুতেই পঞ্চম মিনিটের মাথায় স্যাভিওর অ্যাসিস্টে আন্দ্রেস পেরেইরার গোলে এগিয়ে গেছে ব্রাজিল। বল পেয়ে প্রতিপক্ষের তিনজন খেলোয়াড়কে বোকা বানিয়ে দুর্দান্ত এক শটে লক্ষ্যভেদ করেন পেরেইরা। বিরতির পর কিছুটা গুছিয়ে খেলার চেষ্টা করে ব্রাজিল। প্রথমার্ধে ম্যাচে ফেরার সুযোগ হাতছাড়া করা মেক্সিকোও চেষ্টা করে সমতা ফেরানোর। তবে ৫৪ মিনিটে গ্যাব্রিয়েল মার্তিনেল্লির গোলে ব্যবধান ২-০ করে ব্রাজিল।

দুই গোলে পিছিয়ে পড়েও অবশ্য হাল ছাড়েনি মেক্সিকো। ছোট ছোট পাসে বারবার ব্রাজিলের অ্যাটাকিং থার্ডে হুমকি তৈরি করার চেষ্টা করে তারা। যার ফলও পায় তারা। ৭১ মিনিটে জুলিয়ান কুইনোনেসের গোলে ব্যবধান ২-১ করে উত্তর আমেরিকার দেশটি। গোলটির ১০ মিনিট আগে এনদ্রিক এবং ৪ মিনিট পর ভিনিসিয়ুসকে বদলি হিসেবে মাঠে নামিয়ে ম্যাচে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে ব্রাজিল।

এ দুজন মাঠে নামায় ব্রাজিলের খেলায় গতিও আসে। তবে ব্রাজিল সমর্থকদের স্তব্ধ করে যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ম্যাচে সমতা ফেরায় মেক্সিকো। গোল করেন মার্তিনেজ আয়ালা। ব্রাজিল যখন জয়বঞ্চিত হওয়ার আশঙ্কায়, তখনই জাদু দেখায় ভিনিসিয়ুস-এন্দ্রিক জুটি। 

গোলের পর এভাবেই জার্সি খুলে উদ্‌যাপনে মাতেন এনদ্রিক

২-২ সমতায় ম্যাচ যখন ড্র হওয়ার পথে ঠিক তখন নির্ধারিত সময়ের অতিরিক্ত সময়ে জয়সূচক গোলের দেখা পায় ব্রাজিল। ভিনিসিয়ুসের অসাধারণ এক ক্রস থেকে হেডে লক্ষ্যভেদ করেন এনদ্রিক। এ নিয়ে টানা তিন ম্যাচে ব্রাজিলের হয়ে গোল করেছেন রিয়াল মাদ্রিদগামী স্ট্রাইকার।

প্রীতি ম্যাচ হওয়ায় এদিন ব্রাজিলের একাদশে প্রাধান্য দেয়া হয়েছে তরুণ ফুটবলারদের। মেক্সিকোর বিপক্ষে আজ ব্রাজিলের জার্সিতে অভিষেক হয়েছে সিরি আ'র ক্লাব আটালান্টার ডিফেন্সিভ মিডফিল্ডার এদারসনের। এছাড়া পোর্তোর স্ট্রাইকার ইভানিলসনেরও অভিষেক হয়েছে। 

এই ম্যাচের আগে সবশেষ পাঁচ ম্যাচে মাত্র ১টি জয় ছিলো ব্রাজিলের। সবশেষ দুই ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে জয় ও স্পেনের বিপক্ষে ড্র করলেও, তার আগে টানা তিন ম্যাচে হেরেছে তারা। এই সময়ে ৫ গোল করলেও হজম করেছে ৮টি গোল।


সর্বশেষ সংবাদ