শ্বাসরুদ্ধকর সুপার ওভারে পাকিস্তানকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাস

  © সংগৃহীত

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন এবং গতবারের রানার আপ পাকিস্তানকে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচে হারের স্বাদ দিয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৬ জুন) যুক্তরাষ্ট্রের ডালাসে অনুষ্ঠিত পাকিস্তান-যুক্তরাষ্ট্র ম্যাচ টাই হয়েছে। সুপার ওভারে ম্যাচ জিতেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের দেয়া ১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ১৫৯ রানে থামে যুক্তরাষ্ট্র।  

সুপার ওভারে ৫ রানে হেরেছে পাকিস্তান। প্রথমে ব্যাট করে ১ উইকেট হারিয়ে ১৮ রান করে যুক্তরাষ্ট্র। জবাব দিতে নেমে ১৩ রান করেছে পাকিস্তান।

লক্ষ্যতাড়ায় নেমে শুরুটা ভালো করে যুক্তরাষ্ট্র। উদ্বোধনী জুটিতে ৩৬ রান করে স্বাগতিকরা। ১২ রান করে নাসিম শাহর বলে আউট হন স্টিভেন টেলর। দ্বিতীয় উইকেটে ৭১ রান যোগ করে যুক্তরাষ্ট্র। ফিফটি তুলে নেন মোনাঙ্ক প্যাটেল। অ্যান্দ্রিস গাউসও বেশ ভালোই সঙ্গ দিয়েছেন তাকে। এই দুজনের জুটি ভালোভাবেই জয়ের পথে রাখছিল যুক্তরাষ্ট্রকে। 

যুক্তরাষ্ট্র যখন জয় থেকে ৫৬ রান দূরে, তখন গাউস-মোনাঙ্কের জুটি ভাঙেন রউফ। মোনাঙ্কও টিকতে পারেননি এরপর বেশিক্ষণ। এরপর নিয়ন্ত্রিত বোলিংয়ে পাকিস্তানকে ম্যাচে ফেরান পেসাররা। 

জয়ের জন্য শেষ ওভারে ১৫ রান দরকার ছিল যুক্তরাষ্ট্রের।  যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ব্যাটিংয়ে নামেন অ্যারন জোন্স এবং হারমিত সিং। বল করতে আসেন আমির। প্রথম বলেই চার মারেন জোন্স। দ্বিতীয় বলে দুই রান নেন আমেরিকার ব্যাটার। তৃতীয় বলে সিঙ্গেল নেন তিনি। পরেরটি ওয়াইড, দুটি রান যোগ হয়। আরও দুটি ওয়াইড দেন পাকিস্তানি পেসার। শেষ বলে রান আউট হন জোন্স। তাতে ১৯ রানের কঠিন টার্গেট দেয় স্বাগতিকরা। 

বিশ্বকাপ শুরুর আগেই বাংলাদেশের বিপক্ষে নিজেদের আধিপত্যের জানান দিয়েছিল যুক্তরাষ্ট্র। পরের গল্পটা টি-টোয়েন্টি  বিশ্বকাপের প্রথম ম্যাচে। কানাডার বিপক্ষে ১৯৪ রানের বিশাল লক্ষ্য তাড়া করে বিশ্বকে চমকে দেয় স্বাগতিকরা। এবার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানের বিপক্ষেও বাজিমাত যুক্তরাষ্ট্রের।

 

সর্বশেষ সংবাদ