টি-টোয়েন্টি বিশ্বকাপে ঐতিহাসিক জয় পেল উগান্ডা

টি-টোয়েন্টি বিশ্বকাপে ঐতিহাসিক জয় পেল উগান্ডা
টি-টোয়েন্টি বিশ্বকাপে ঐতিহাসিক জয় পেল উগান্ডা  © সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম বড় মঞ্চে আফ্রিকান দেশ উগান্ডা। কিন্তু হারের মধ্যদিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে পথচলা শুরু করেছিল উগান্ডা। তবে দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৩ উইকেটে হারিয়ে হারিয়ে এক ঐতিহাসিক জয় তুলে নিয়েছে দলটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি উগান্ডার প্রথম জয়।

বৃহস্পতিবার (৬ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা। উগান্ডার বোলিং তোপে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাপুয়া নিউগিনি।  দলীয় রানের খাতা না খুলতেই প্রথম উইকেট হারায় তারা। অতিরিক্ত ১৩ রান ছাড়া ব্যাটারদের থেকে সর্বোচ্চ ১৫ রান আসে হিরি হিরির ব্যাট থেকে। 

এছাড়া লেগা সিয়াকা ও কিপলিন ডোরিগা দুজনেই খেলেন ১২ রানের ইনিংস। দলের আট ব্যাটার এক অঙ্কের রানেই প্যাভিলিয়নের পথ ধরে। শেষ পর্যন্ত ১৯.১ ওভার শেষে ৭৭ রানে অলআউট হয় পাপুয়া নিউ গিনি। উগান্ডার হয়ে সব বোলারই উইকেটের দেখা পেয়েছেন। জুমা মিয়াগি, আলপেশ রামজানি, কসমাস কায়েটা এবং ফ্রাঙ্ক সুবুগাও পেয়েছেন দুইটি করে উইকেট।

এদিকে নির্দিষ্ট রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় উগান্ডা। দলীয় ৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে দলটি। পিএনজির বোলারদের তোপে পড়ে দলীয় সংগ্রহ ২৬ রান পেরুতেই হারিয়ে বসে ৫ ব্যাটারকে। তবে ৬ষ্ঠ উইকেটে ৩৫ রানের জুটি গড়ে দলের সে ধাক্কা সামাল দেন রিয়াজাত আলী শাহ ও জুমা মিয়াগি।  তবে অল্প রানের টার্গেট হওয়ায় টপ অর্ডারের বিদায়ের পর বুঝেশুনে খেলতে থাকে তারা। 

বিশ্বকাপে ঐতহাসিক জয় পেল উগান্ডা

সর্বোচ্চ ৩৩ রান আসে রিয়াজত আলী শাহ’র ব্যাট থেকে। বাকিদের মধ্যে জুমা মিয়াগি করেন ১৩। আর কেউই দুই অঙ্কের রানে পৌঁছাতে পারেনি। শেষ পর্যন্ত ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রায়ান মাসাবার দল। এ জয়ের ফলে ২ পয়েন্ট নিয়ে উগান্ডা টেবিলের তিনে উঠে এলো। যদিও আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের পয়েন্টও সমান ২ করে। তবে উগান্ডা একটি ম্যাচ বেশি খেলেছে। 


সর্বশেষ সংবাদ