বৃষ্টির আশঙ্কায় বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল

ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া  © সংগৃহীত

এবারের বিশ্বকাপে ভারতের পর সবথেকে ধারাবাহিক দলের একটি দক্ষিণ আফ্রিকাই। অন্যদিকে অস্ট্রেলিয়া এবার আসর শুরুই করেছিল হার দিয়ে। তবে তবে রাজকীয় প্রত্যাবর্তনই এরপর হয়েছে প্যাট কামিন্সের দলের, জিতে নিয়েছে পরের সাত ম্যাচের সবকটিই। দ্বিতীয় সেমিফাইনালে আজ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। কিন্তু কলকাতায় আজ বৃষ্টির আশঙ্কা প্রবল।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতার ইডেন গার্ডেন্সে ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়। মুখোমুখি হচ্ছে দুই হেভিওয়েট দল দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। বৃষ্টির কারণে ম্যাচটি হবে কিনা শঙ্কা রয়েছে।

দ্বিতীয় ম্যাচের আগে কলকাতায় বৃষ্টি হতে পারে এমন সম্ভাবনা রয়েছে। উভয় দলের ২০ ওভার খেলা না হলে ম্যাচ গড়াবে রিজার্ভ-ডেতে। সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা, ভোরে একদফা বৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস বলছে, ৭০ শতাংশ বৃষ্টির আশঙ্কা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। 

বৃষ্টি হলে ওভার কমিয়ে ম্যাচ আয়োজন করবে আম্পায়ার। অন্য পর্বের কোন ম্যাচে রিজার্ভ ডে না থাকলেও সেমিফাইনালে রিজার্ভ ডে রাখা হয়েছে। আর বৃষ্টির জন্য আজ খেলা পরিচালনা করা সম্ভব না হলে, আগামীকাল শুক্রবার (১৭ নভেম্বর) রিজার্ভ ডে-তে খেলা অনুষ্ঠিত হবে।

এবার বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের বিশ্বকাপটা শুরু হয়েছিল হার দিয়ে। প্রথম দুই ম্যাচে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা নিয়ে খেলেছিল তারা। তারপর টানা সাত ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে পৌঁছে অজিরা। অপরদিকে দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্বে নয়টি ম্যাচের দুটিতে নেদারল্যান্ডস ও ভারতের সাথে কাছে হারে। অন্য সাতটি ম্যাচে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে প্রটিয়ারা।

দক্ষিণ আফ্রিকা  এই পর্যন্ত ১০৯ বার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ৫৫ বার জয় পেয়েছে, অন্যদিকে অস্ট্রেলিয়া ৫০টি ম্যাচে জয় পেয়েছে। একটি ম্যাচে কোনো ফল আসেনি। আর তিনটি ম্যাচ টাই হয়েছে।

আরও পড়ুন: ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া

তবে এই দুই দলের বিশ্বকাপে দেখা হয়েছে ৭ বার। যেখানে দুই দলই তিনটি করে ম্যাচে জয় পেয়েছে এবং একটি ম্যাচ টাই হয়েছে। ১৯৯৯ সালের বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচটি টাই হয়েছিল এই দুই দলের মধ্যে। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় টাই হয়েও ফাইনালের টিকিট কেটেছিল অস্ট্রেলিয়া।  

বারবার সেমি থেকেই বিদায় নেয়ায় চোকার তকমা জুটে যাওয়া প্রোটিয়াদের নিয়ে এবারও আলোচনা হচ্ছে, পারবে তো ওরা? বার্মিংহামের পুনরাবৃত্তি নাকি দক্ষিণ আফ্রিকার আক্ষেপ মোচন। শেষ পর্যন্ত কোন দলের অধিনায়কের মুখে জয়ের হাসি ফোটে সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন সকলে।


সর্বশেষ সংবাদ