সুপার ফোরে যে প্রতিপক্ষ পেল বাংলাদেশ

সুপার ফোরে যে প্রতিপক্ষ পেল বাংলাদেশ
সুপার ফোরে যে প্রতিপক্ষ পেল বাংলাদেশ   © সংগৃহীত

এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে ৮৯ রানের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে টিকে রইল বাংলাদেশ। কঠিন সমীকরণ মাথায় নিয়ে এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নেমেছিল বাংলাদেশ। আফগানদের বিপক্ষে শুধু জয় পেলেই চলত না, জিততে হত বড় ব্যবধানে। সেটিই করে দেখিয়েছে সাকিব আল হাসানের দল। আর তাতেই এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করে ফেলেছে টাইগাররা। 

প্রথম দল হিসেবে আগেই সুপার ফোরে চলে যায় বাবর-রিজওয়ানরা। এসিসির সূচি অনুসারে এখন সুপার ফোরের টাইগারদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান। কেননা এবারের এশিয়া কাপের সূচি অনুসারে 'বি' গ্রুপের শীর্ষ স্থান বা রানার্স আপ, যে অবস্থানে থেকেই সুপার ফোরে উঠুক না কেন, টাইগারদের অবস্থান হবে বি২। একইভাবে গ্রুপ 'এ' থেকে পাকিস্তান বা ভারতের অবস্থানও নির্ধারিত করে দিয়েছে এসিসি। সুপার ফোরে উঠলে পাকিস্তান এ১ এবং ভারত এ২ অবস্থানে থাকবে।  

বাংলাদেশ আফগানিস্তানকে হারিয়েছে ৮৯ রানের বড় ব্যবধানে। আর তাতেই এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করে ফেলেছে টাইগাররা। কেননা টাইগারদের রানরেট এখন (+০.৩৭৩)। তারা এখন 'বি' গ্রুপে তিন দলের মধ্যে দ্বিতীয় নম্বরে। শ্রীলঙ্কার নেট রানরেট (+০.৯৫১) বাংলাদেশের থেকে বেশি, তাই সমান ২ পয়েন্ট নিয়েও এক নম্বরে লঙ্কানরা।এখন প্রশ্ন আসতে পারে, শ্রীলঙ্কা বেশি নেট রানরেট নিয়েও সুপার ফোর নিশ্চিত করতে পারেনি, বাংলাদেশের কিভাবে নিশ্চিত হলো? 

শেষ ম্যাচে যদি শ্রীলঙ্কা আফগানিস্তানকে হারায়, তবে ৪ পয়েন্ট নিয়ে তারা সুপার ফোরে যাবে। ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশও যাবে সুপার ফোরে। আফগানিস্তানের পয়েন্ট তখন থাকবে ০। আর শেষ ম্যাচে যদি আফগানিস্তান শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়? তবে আফগানিস্তান, বাংলাদেশ আর শ্রীলঙ্কা তিন দলেরই পয়েন্ট হবে ২ করে। কিন্তু বাংলাদেশ বাদ পড়বে না।

কারণ আফগানিস্তান যদি অল্প ব্যবধানে জেতে, তবে বাংলাদেশের নেট রানরেটকে পেছনে ফেলতে পারবে না। তাদের রানরেট এখন (-১.৭৮০)। অর্থাৎ সুপার ফোরে যেতে হলে লঙ্কানদের বেশ বড় ব্যবধানে হারাতে হবে আফগানদের। যদি আফগানরা বেশ বড় ব্যবধানে লঙ্কানদের হারিয়েও দেয়, তবু ঝুঁকি নেই বাংলাদেশের। সেক্ষেত্রে নেট রানরেট মাইনাস হয়ে যাবে শ্রীলঙ্কার, বাদ পড়বে তারা।

আরও পড়ুন: এশিয়া কাপ শুরু আজ, জেনে নিন সূচি ও অংশগ্রহণকারী দলগুলোর স্কোয়াড

অর্থাৎ বাংলাদেশ এখন যে নেট রানরেট পেয়েছে, শ্রীলঙ্কা বা আফগানিস্তান যে দলই জিতুক, সাকিব আল হাসানের দল দ্বিতীয় স্থানে থেকে সুপার ফোরে খেলবে। এমন নিয়মানুযায়ী বাংলাদেশ সুপার ফোরের প্রথম ম্যাচ পেয়েছে বাবর-রিজওয়ানদের বিপক্ষে। আর ম্যাচটি ৬ সেপ্টেম্বর মাঠে গড়াবে পাকিস্তানের লাহোরে। 

এরপর সুপার ফোরে ৯ সেপ্টেম্বর টাইগারদের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ হবে ‘বি’ গ্রুপের শীর্ষ দল, শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত হবে এ ম্যাচে। আর শেষটিতে ১৫ সেপ্টেম্বর একই ভেন্যুতে ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের মুখোমুখি হবে টাইগাররা।  

৪ সেপ্টেম্বর : ভারত-নেপাল, ক্যান্ডি
৫ সেপ্টেম্বর : আফগানিস্তান-শ্রীলঙ্কা, লাহোর

সুপার ফোর
৬ সেপ্টেম্বর : এ১-বি২, লাহোর
৯ সেপ্টেম্বর : বি১-বি২, কলম্বো
১০ সেপ্টেম্বর : এ১-এ২, কলম্বো
১২ সেপ্টেম্বর : এ২-বি১, কলম্বো
১৪ সেপ্টেম্বর : এ১-বি১, কলম্বো
১৫ সেপ্টেম্বর : এ২-বি২, কলম্বো

ফাইনাল
১৭ সেপ্টেম্বর : ফাইনাল, কলম্বো


সর্বশেষ সংবাদ