আইসিসির ‘স্বীকৃতি’র বিশেষ টুপি হাতে পেলেন মিরাজ

আইসিসির পুরস্কার হাতে পেলেন মিরাজ
আইসিসির পুরস্কার হাতে পেলেন মিরাজ   © সংগৃহীত

দুর্দান্ত পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে ২০২২ সালে আইসিসি বর্ষ সেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছিলেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। তারই স্মারক হিসাবে স্বীকৃতি ক্যাপ হাতে পেয়েছেন মিরাজ। নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে আইসিসির পক্ষ থেকে পাঠানো সেই স্মারক হাতে নিয়ে ছবি পোস্ট করেছেন মিরাজ।

সোমবার (২২ মে) মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে আইসিসির এ সম্মাননা হাতে নিয়ে ছবি তুলেছেন মিরাজ। 

সামাজিক যোগাযোগমাধ্যম ছবি প্রকাশ করে তিনি লেখেন, ‘২০২২ সালে আমার পারফরম্যান্সকে স্বীকৃতি দেওয়ার জন্য আইসিসিকে ধন্যবাদ।’

২০২২ সালে ১৫টি ম্যাচ খেলে ৬৬ গড়ে ৩৩০ রান এবং ২৮.২০ গড়ে ২৪ উইকেট নেন বাংলাদেশের ভবিষ্যত তারকা হিসেবে বিবেচিত মিরাজ। বল হাতে ১৫ ওয়ানডেতে ২৮.২০ গড়ে ২৪ উইকেট নিয়েছেন মিরাজ। তার সেরা পারফরম্যান্স ছিল ২৯ রান দিয়ে ৪ উইকেট। আর ব্যাট হাতে ৬৬ গড়ে ৩৩০ রান যোগ করেছিলেন নিজের নামের পাশে। যেখানে সমান একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি ছিল।

ওয়ানডেতে বাংলাদেশের ধারাবাহিক সাফল্যের ক্ষেত্রে তার পারফরমেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। এমনকি ঘরের মাঠে শক্তিশালী ভারতের বিপক্ষে সিরিজ জয়ে বড় ভূমিকা রেখেছে  মিরাজের নৈপুন্য। ঐ সিরিজেই ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নেন মিরাজ।

মিরাজের সেঞ্চুরি এবং দায়িত্বপূর্ণ ৩৮ রানের অপরাজিত ইনিংসের সুবাদে সিরিজের প্রথম দুই ম্যাচে জয় পায় বাংলাদেশ। সেই সাথে প্রতিবেশী ভারতের বিপক্ষে টানা দ্বিতীয় সিরিজ জয়ের স্বাদ নেয় টাইগাররা। মূলত ভারতের বিপক্ষে তার অসাধারণ পারফরমেন্সই বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেতে মিরাজের জন্য গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করে। 

আরও পড়ুন: ইংলিশ লিগে খেলার প্রস্তাব পেলেন মিরাজ

এছাড়া এখনো সেই ফর্ম টেনে প্রতি ম্যাচে ব্যাট হাতে কিংবা বল হাতে বার বার টাইগারদের প্রয়োজনে জ্বলে উঠছেন তিনি।

মিরাজ ছাড়া বর্ষসেরা এই ওয়ানডে একাদশে বাংলাদেশের আর কেউই জায়গা পাননি। তবে ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুইজন করে জায়গা পেয়েছেন। আর পাকিস্তান ও জিম্বাবুয়ে থেকে একজন করে সুযোগ পেয়েছেন।

আইসিসির ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে দল: 
বাবর আজম (অধিনায়ক), ট্র্যাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটকিপার), সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জাম্পা


সর্বশেষ সংবাদ