আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন অ্যারন ফিঞ্চ

অ্যারন ফিঞ্চ
অ্যারন ফিঞ্চ  © সংগৃহীত

অস্ট্রেলিয়ার জাতীয় দলের ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন। অস্ট্রেলিয়ার সব থেকে সফল ক্যাপ্টেন ফিঞ্চ। টেস্ট খেলেন না, ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন একবছর আগে। এবার আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকেও সরে দাঁড়ালেন তিনি। দেশের জার্সি চিরতরে তুলে রাখার কথা ঘোষণা দিলেন অস্ট্রেলিয়ার সব থেকে সফল টি-২০ ক্যাপ্টেন। দেশের হয়ে আর মাঠে নামবেন না। তবে ফিঞ্চ বিগ ব্যাশ লিগ খেলা চালিয়ে যাবেন। 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অবসরের ঘোষণা দেন ফিঞ্চ।

অবসরের ঘোষণা দিয়ে ফিঞ্চ বলেন, ‘আমি বুঝতে পেরেছি যে, আমি ২০২৪ সালে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারব না। আমার থামার জন্য এবং পরবর্তী আসরের আগে দলকে গড়ে ওঠার জন্য এটাই সঠিক সময়।’

ফিঞ্চ আরও বলেন, ‘আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষ করে আমার স্ত্রী অ্যামি, আমার সতীর্থরা, ক্রিকেট ভিক্টোরিয়া, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনকে তাদের সমর্থনের জন্য আমাকে সর্বোচ্চ স্তরে আমার পছন্দের খেলাটি খেলতে দেওয়ার জন্য। আমি সেই সমস্ত ভক্তদেরকেও অনেক ধন্যবাদ জানাতে চাই যারা আমার আন্তর্জাতিক ক্যারিয়ারে আমাকে সমর্থন করেছেন।’

তার অধীনে আরব আমিরাতে অনুষ্ঠেয় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি ঘরে তোলে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টিতে এটিই অজিদের প্রথম ট্রফি।

অস্ট্রেলিয়াকে প্ৰথমবার টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন করেন! মঙ্গলবার ক্রিকেটকে বিদায় জানালেন সুপারস্টার

গতবছর ঘরের মাঠে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়া। টুর্নামেন্টের পরেই ফিঞ্চ জানিয়েছিলেন যে, বিগ ব্যাশ লিগের সময়েই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ভবিষ্যৎ নিয়ে বিবেচনা করবেন। যেহেতু অস্ট্রেলিয়ার সামনে কোনও টি-২০ সিরিজ নেই, তাই ফিঞ্চের অবসর নেওয়ার সম্ভাবনা উঁকি দিচ্ছিল। শেষমেশ সেটাই সত্যি প্রমাণিত হলো। 

আরও পড়ুন: কুমিল্লার হয়ে মাঠে নামবেন রাসেল-নারিন, প্রতিপক্ষ বরিশাল

ফিঞ্চের আন্তর্জাতিক ক্যারিয়ার:

টেস্ট: অস্ট্রেলিয়ার হয়ে ৫টি টেস্টে ২৭৮ রান করেন অ্যারন ফিঞ্চ। হাফ-সেঞ্চুরি ২টি।

ওয়ান ডে: দেশের জার্সিতে মোট ১৪৬টি ওয়ান ডে খেলেন ফিঞ্চ। ১৭টি শতরান ও ৩০টি অর্ধশতরানসহ ৫৪০৬ রান করেছেন তিনি।

টি-২০: অস্ট্রেলিয়ার হয়ে এখনও পর্যন্ত সব থেকে বেশি ১০৩টি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে মাঠে নামেন ফিঞ্চ। ২টি শতরান ও ১৯টি অর্ধশতরানসহ ৩১২০ রান করেন তিনি।


সর্বশেষ সংবাদ