বোর্ড চেয়ারম্যানদের সভায় এইচএসসি নিয়ে কোনো কথা হয়নি

এইসএসসি পরীক্ষা
অধ্যাপক মু. জিয়াউল হক

বিভিন্ন শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের নিয়ে আয়োজিত সভায় এইচএসসি পরীক্ষা নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে আয়োজিত বৈঠক শেষে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি জানান, ‘আজ বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে। তবে সেখানে এইচএসসি নিয়ে কোনো কথা হয়নি। তাছাড়া এই পরীক্ষা নিয়ে আলোচনা হবে, এ ধরনের সুনির্দিষ্ট কোনো কথাও আমি বলিনি।’

যদিও এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ উপ পরিদর্শক রবিউল আলম গণমাধ্যমকে জানিয়েছিলেন, ‘সভায় এইচএসসি পরীক্ষা কীভাবে নেওয়া যায় সে বিষয়ে বৈঠক হবে। বৈঠকে সব বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত থাকবে।’

অটো প্রমোশন নয়: এদিকে বোর্ড চেয়ারম্যানদের সভা শেষে  ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেছেন, মূল্যায়ন পরীক্ষা ছাড়া অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার সুযোগ নেই। মূল্যায়নের ক্ষেত্রে ১৫ মার্চ পর্যন্ত স্কুলের ক্লাস, সংসদ টিভির ক্লাসকে প্রাধান্য দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, অষ্টম থেকে নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না, যে কোনো পদ্ধতিতেই মূল্যায়ন হবে। এছাড়া পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর বিষয়ে মাউশি থেকে সিদ্ধান্ত জানানো হবে।

জিয়াউল হক বলেন, অটো প্রোমোশন বলতে কিছু নেই। মূল্যায়নের মাধ্যমেই পরবর্তী ক্লাসে উঠতে হবে। সবকিছুই মূল্যায়নের ভিত্তিতে হবে। তবে কী পদ্ধতিতে মূল্যায়ন হবে- সে বিষয়টি এখনও ঠিক হয়নি।

তার বক্তব্য, যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিস্থিতি সৃষ্টি হয়, তবে ক্লাসেই পরীক্ষা হবে। যদি সেই অবস্থা তৈরি না হয়, তবে অনলাইনে মূল্যায়ন হতে পারে। কারণ, অনেক প্রতিষ্ঠানেই এখন অনলাইনে ক্লাস চলছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ