কলেজে ভর্তির সময় ফের বাড়ল, ক্লাস শুরু নিয়ে অনিশ্চয়তা

  © ফাইল ফটো

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তির সময়সীমা ফের বাড়ানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী, অনলাইনে নির্বাচিত শিক্ষার্থীরা কলেজ ও মাদ্রাসাগুলোতে আগামী ৫ আগস্ট পর্যন্ত ভর্তি হতে পারবেন। তবে ভর্তির সময় বাড়ানো হলেও কলেজগুলোতে কবে থেকে একাদশ শ্রেণির ক্লাস কবে থেকে শুরু হবে সে বিষয়ে কিছুই বলতে পারছেন না শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা।

জানতে চাইলে আজ বৃহস্পতিবার (১ আগস্ট) বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে ভর্তির সময় বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেন। একই দিনে বোর্ড থেকেও এ সংক্রান্ত নোটিশ জারি করা হয়েছে। 

এর আগে প্রথম দফায় বর্ধিত সময় আজ বৃহস্পতিবার পর্যন্ত নির্বাচিত শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ ছিল। সে সুযোগ ৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হলো। 

ভর্তি নীতিমালার ঘোষণা অনুযায়ী, ৩০ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কথা ছিল কলেজ ও মাদ্রাসাগুলোতে। কিন্তু সম্প্রতি ঘটে যাওয়া কোটা সংস্কার আন্দোলন ও এ নিয়ে সৃষ্ট অস্থিরতায় সারাদেশের শিক্ষা কার্যক্রম স্থগিত হয়ে যায়। দেশের কলেজগুলো এখন বন্ধই রয়েছে। 

তবে গত ২৪ জুলাই আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছিলো, ৬ আগস্ট থেকে একাদশের ক্লাস শুরু হবে। কলেজগুলো বন্ধ থাকায় ওই দিন ও ক্লাস শুরু হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি ৬ আগস্ট থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরুর সিদ্ধান্ত থেকে সরে এসেছে। ফলে একাদশ শ্রেণির ক্লাস কবে শুরু হবে সে বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা এখনই গণমাধ্যমের কাছে কোন মন্তব্য করতে চাচ্ছেন না। 

এ নিয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একাদশের ক্লাস শুরুর তারিখ পরবর্তীতে জানানো হবে।


সর্বশেষ সংবাদ