এসএসসির প্রশ্নফাঁস: উপজেলা শিক্ষা কর্মকর্তা বরখাস্ত

শিক্ষা কর্মকর্তা
মো. আব্দুর রহমান  © সংগৃহীত

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় কুড়িগ্রামের ভুরুঙ্গামারি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা  মো. আব্দুর রহমানকে সাময়িত বরখাস্ত করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার ওই কর্মকর্তার বিরুদ্ধে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন কুড়িগ্রম জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামছুল আলম্য।

তিনি জানান, প্রশ্নফাঁসের ঘটনায় উপজেলা শিক্ষা কর্মকর্তার কোনো গাফিলতি আছে কিনা সেটি খতিয়ে দেখা হচ্ছে। আপাতত তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আমরা তার স্থলে নতুন কর্মকর্তা নিয়োগ দিয়েছি। ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এসএসসি পরীক্ষার ছয়টি বিষয়ের প্রশ্নপত্র বাতিল করা হয়েছে। প্রশ্ন ফাঁস হওয়ার ঘটনায় এই সিদ্ধান্ত নিয়েছে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার দুপুরে বোর্ডের পক্ষ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম।

আদেশে বলা হয়েছে, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীন চলমান এসএসসি পরীক্ষা-২০২২ এর স্থগিতকৃত ০৪টি বিষয় যথাক্রমে গণিত (আবশ্যিক)-১০৯, পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়)-১৩৬, কৃষি শিক্ষা (তত্ত্বীয়)-১৩৪, রসায়ন (তত্ত্বীয়)-১৩৭) এবং আরো ০২টি বিষয় জীব বিজ্ঞান (তত্ত্বীয়)-১৩৮ ও উচ্চতর গণিত (তত্ত্বীয়)-১২৬ সহ মোট ০৬টি বিষয়ের ইতোপূর্বে সরবরাহকৃত প্রশ্নপত্র বাতিল করা হলো। 

এর আগে গত মঙ্গলবার রাতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। বিষয়টি জানাজানি হলে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ গতকাল বুধবার সকালে ওই বিষয়ের পরীক্ষা স্থগিত ঘোষণা করে।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে হওয়া মামলার পাশাপাশি দিনাজপুর শিক্ষা বোর্ড তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছেন। কমিটির সদস্যরা হলেন কলেজ পরিদর্শক ফারাজ উদ্দিন তালুকদার, হারুন অর রশিদ মণ্ডল এবং রংপুর অঞ্চলের শিক্ষা উপপরিচালক আক্তারুজ্জামান।


x

সর্বশেষ সংবাদ