৫০ শতাংশ কম খরচে ভারতে পড়ার সুযোগ বাংলাদেশিদের

বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে ভারতের উত্তরপ্রদেশের জয়পী ইনস্টিটিউট অব ইনফরমেশন
বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে ভারতের উত্তরপ্রদেশের জয়পী ইনস্টিটিউট অব ইনফরমেশন  © ওয়েবসাইট

উচ্চশিক্ষার শিক্ষার জন্য ইউরোপ, যুক্তরাষ্ট্র, চীন, জাপানসহ অনেক উন্নত দেশে যেতে বেশি আগ্রহী বাংলাদেশের শিক্ষার্থীরা। বড় একটি অংশ যাচ্ছে ভারতেও। উচ্চশিক্ষায়ি তুলনামূলক কম ব্যয়ের কারণে দেশটি আকৃষ্ট করছে বাংলাদেশি শিক্ষার্থীদের।

তাদের পছন্দের তালিকায় থাকা একটি বিশ্ববিদ্যালয় উত্তরপ্রদেশের জয়পী ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, নয়ডা (জেআইআইটি)। এ বিশ্ববিদ্যালয় এবার ৫০ শতাংশ কম খরচে পড়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশিসহ সার্কভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদের।

জানা গেছে, শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে উদ্ভাবক, উদ্যোক্তা, সৃজনশীল ও দক্ষ মানবসম্পদ গড়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। পড়াশোনা, গবেষণা, অ্যাসাইনমেন্ট, টিউটোরিয়াল, বিশেষজ্ঞ শিক্ষকদের সেমিনার, ইন্টার্নশিপের মতো প্রক্রিয়ায় চলে বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা কার্যক্রম।

শিক্ষার্থীরা যেন ব্যক্তিগত জীবনে শিক্ষাকে মেলাতে পারেন, এ জন্য তাঁদের বাস্তব কাজের সঙ্গে যোগাযোগ স্থাপন করানো হয়। এ ক্ষেত্রে বেশির ভাগ সময় ধারাবাহিক প্রথা এড়িয়ে চলে।

বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম ৪ বছর মেয়াদি। এর মধ্যে রয়েছে বায়োটেকনোলজি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি ও ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং।

আরো পড়ুন: স্টেম বৃত্তি নিয়ে পড়ুন যুক্তরাজ্যে

এ ছাড়া আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম তিন বছর মেয়াদি। এর আওতায় রয়েছে বিবিএ। আর ২ বছর মেয়াদি পোস্ট গ্র্যাজুয়েট করা যায় এম টেক প্রোগ্রাম, এম টেক ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এম টেক ইন বায়োটেকনোলজি ও এম টেক ইন ইসিই।

এমএসসি প্রোগ্রামে রয়েছে ম্যাথমেটিকস, ফিজিকস, মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি ইকোনমিকস। থাকছে এমবিএ প্রোগ্রামের সুযোগও। পিএইচডি করা যায় সিএসই, ইসিই, বায়োটেকনোলজি, ফিজিকস অ্যান্ড ম্যাটেরিয়াল সায়েন্স, ম্যাথমেটিকস, হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্স ও ম্যানেজমেন্ট।

জয়পী ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ২, ৩ ও ৪ বছরমেয়াদি প্রোগ্রামের জন্য নির্দিষ্ট ফি নির্ধারণ করা আছে। তবে সার্কভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা ৫০ শতাংশ পর্যন্ত ফি মওকুফ পায়।

ভারতের অন্যতম বিশ্ববিদ্যালয় জয়পী ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ভর্তির যাবতীয় তথ্য তাদের ওয়েবসাইটে পাওয়া যাবে। বিস্তারিত জানতে ঘুরে আসুন তাদের ওয়েবসাইটে


সর্বশেষ সংবাদ