ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পিএইচডি করুন ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে

ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, কানাডা
ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, কানাডা  © সংগৃহীত

কানাডায় উচ্চশিক্ষা লাভের আগ্রহ শুধু বাংলাদেশীদের নয় বরং বিশ্বজুড়েই এর খ্যাতি রয়েছে। বাংলাদেশি শিক্ষার্থীরাও কানাডায় উচ্চশিক্ষা লাভের জন্য প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কানাডার সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রচুর স্কলারশিপ দিয়ে থাকে। তেমনই একটি স্কলারশিপ হচ্ছে ‘ভ্যানিয়ার স্কলারশিপ’।

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা কানাডার ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডি করতে পারবেন। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।

পড়ুন কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে

এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীদের প্রতিবছর প্রায় ৫০ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৪৪ লক্ষ টাকা। এ অর্থের মাধ্যমে টিউশন ফি, আবাসন ফি, যানবাহন ভাতা, জীবনযাত্রা ভাতাসহ প্রায় সব খরচ মেটানো যাবে। প্রতিবছর মোট ১৬৬ জন এ স্কলারশিপের সুবিধা পেয়ে থাকেন।

জেনারেল মেজর জেনারেল জর্জ পি. ভ্যানিয়ারের নামানুসারে এ স্কলারশিপের নামকরণ করা হয়। তিনি ছিলেন কানাডার প্রথম ফরাসি গভর্নর। কানাডিয়ান সরকার বৃত্তি হিসেবেও এ স্কলারশিপের পরিচিতি রয়েছে। মোট ৩ বছর মেয়াদী এ স্কলারশিপ প্রদান করা হবে।

ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কানাডার ব্রিটিশ কলাম্বিয়ায় অবস্থিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে উচ্চশিক্ষার জন্য এটি প্রাচীনতম প্রতিষ্ঠান। গবেষণার মান ও সংখ্যা উভয় ক্ষেত্রেই এটি বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম।

আরও পড়ুন ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পড়ুন নেদারল্যান্ডে

সুযোগ-সুবিধাসমূহ:

* শিক্ষার্থীদের প্রতিবছর প্রায় ৫০ হাজার ডলার প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৪৪ লক্ষ টাকা।
* বিভিন্ন বিষয়ে পিএইচডি করার সুযোগ।
* মোট ১৬৬ জনকে এ সুবিধা প্রদান করা হবে।
* ৩ বছরের জন্য এ স্কলারশিপ প্রদান করা হবে।

যোগ্যতার মানদণ্ড:

* যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* ডক্টোরাল করছেন সর্বোচ্চ ২০ মেয়াদী হতে হবে।
* অন্য কোনো স্কলারশিপ গ্রহণ করা যাবে না।
* প্রথম শ্রেণীর ফলাফল থাকতে হবে।
* প্রথমবারের মতো পিএইচডি করছেন এমন শিক্ষার্থী হতে হবে।
* ইংরেজি ভাষা দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে। টোয়েফল আইবিটি তে ন্যূনতম ৯০ পেতে হবে। অথবা আইইএলটিএস এ ন্যূনতম ৬.৫ স্কোর তুলতে হবে।
* নেতৃত্বের গুণাবলি থাকতে হবে।
* গবেষণায় পারদর্শী হতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন।  বিস্তারিত জানতে পড়ুন


সর্বশেষ সংবাদ