স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জেনেভায় ইন্টার্ন করার সুযোগ

স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জেনেভায় ইন্টার্ন করার সুযোগ
ইউরোপীয়ান অরগ্যানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (কার্ন)  © সংগৃহীত

স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে ইউরোপীয়ান গবেষণা প্রতিষ্ঠান ‘ইউরোপীয়ান অরগ্যানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চ (কার্ন)’। বাংলাদেশসহ সহকল আন্তার্জাতিক শিক্ষার্থী এ ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। তিন মাসের এ প্রোগ্রামটি সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত কার্ন এর সদর দপ্তরে অনুষ্ঠিত হবে। আবেদন করা যাবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

‘কার্ন সামার স্টুডেন্টস প্রোগ্রাম ২০২২’ এর আওতায় ইন্টার্নশিপ করতে কোনো আবেদন ফি লাগবে না। এছাড়াও বিমানে যাতায়াতের খরচ, থাকা-খাওয়ার খরচসহ সব ধরনের ব্যায়ভার কর্তৃপক্ষ বহন করবে। আইইএলটিএস এবং টোফেল ছাড়াই এ ইন্টার্নশিপে অংশগ্রহণ করা যাবে। এছাড়া শিক্ষার্থীদের ন্যূনতম একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে ৩ বছর পড়াশোনা করতে হবে।

সুইজারল্যান্ড ইউরোপের সেরা সুন্দর দেশগুলোর একটি। পদার্থবিজ্ঞান, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, গণিত ও আইটি সম্পর্কিত বিষয়গুলো নিয়ে অধ্যায়ন করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধাসমূহ:

* জেনেভায় আবাসন এবং খাবারের খরচ বাবদ প্রতি দিন ৯০ সুইস ফ্রাঙ্ক প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৮ হাজার ৩০০ টাকা।
* বিমানে আসা-যাওয়ার খরচ।
* স্বাস্থ্য বীমা।
* আইইএলটিএস বা টোয়েফল লাগবে না।

যোগ্যতার মানদণ্ড:

* পদার্থবিজ্ঞান, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান, গণিত ও আইটি সম্পর্কিত বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তরে বিশ্ববিদ্যালয় স্তর থেকে কমপক্ষে তিন বছরের পূর্ণ-সময়ের অধ্যয়ন সম্পন্ন করতে হবে।
* ইংরেজিতে ভালো দক্ষতা।
* সাম্প্রতিক একাডেমিক ট্রান্সক্রিপ্টের একটি অনুলিপি।
* লেকচারার অথবা পূর্ববর্তী ইন্টার্নশিপ থেকে দুটি বাধ্যতামূলক রেফারেন্স চিঠি।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


মন্তব্য

x