উচ্চশিক্ষায় পছন্দের শীর্ষে কানাডা, জানুন সেরা ছয় ফুল-ফ্রি স্কলারশিপ সম্পর্কে

উচ্চশিক্ষায় পছন্দের শীর্ষে কানাডা
উচ্চশিক্ষায় পছন্দের শীর্ষে কানাডা  © সংগৃহীত

কানাডা বিশ্বের অভিবাসিদের এক নম্বর পছন্দনীয় দেশ হিসেবে এরই মধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেছে। উন্নত জীবনযাপন, চাকরি বা পড়াশোনার জন্য কানাডা বিশ্বের অন্যতম জনপ্রিয় দেশ। উচ্চশিক্ষায় বরাবরই শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, বন্ধুসুলভ পরিবেশ ও বিশ্বখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান খ্যাত দেশ কানাডা। দেশটির বিশ্ববিদ্যালয়গুলোও বিদেশি শিক্ষার্থীদের নানান ধরনের সুযোগ দিয়ে থাকে।

কানাডার শিক্ষার মান, স্কলারশিপ প্রাপ্তি, বাৎসরিক টিউশন ফি, আবাসন সুবিধা, শিক্ষার্থীদের আয়ের পথ এবং শিক্ষাজীবন শেষে স্থায়ীভাবে বসবাসের সুযোগ ইত্যাদি বিষয়সমূহ বিবেচনায় প্রতিবছর কয়েক হাজার শিক্ষার্থী কানাডায় পাড়ি দেয় উচ্চশিক্ষা অর্জন এবং অভিবাসী হওয়ার উদ্দেশ্যে। এসব কিছুর জন্যই কানাডর বিশ্ববিদ্যালয়সগুলোর চাহিদা ব্যাপক।

আজ আমরা কানাডায় বিনামূল্যে অধ্যয়নের সেরা ছয় স্কলারশিপ সম্পর্কে জানবো।  

(১) সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ 
যেকোন জাতীয়তার শিক্ষার্থীরা সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। বিশ্ববিদ্যালয়টি ব্যাচেলর, মাস্টার্স, পিএইচডি, ডক্টরেট, পোস্টডক্টরাল এবং সার্টিফিকেট প্রোগ্রামে  সমস্ত আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদনের জন্য অফার করে থাকে।

স্নাতক-স্নাতকোত্তর স্কলারশিপ: সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়কে কেন পছন্দে  রাখবেন?

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

(২) মন্ট্রিল বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( Montreal University Scholarship) 

মন্ট্রিল বিশ্ববিদ্যালয় কানাডার ক্যুবেকের মন্ট্রিয়ালে অবস্থিত একটি ফরাসি ভাষার পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস আউটরেমন্ট এবং কোট-ডেস-নেয়েজেসের আশপাশের মাউন্ট রয়ালে অবস্থিত। পলিটেকনিক মন্ট্রিয়াল (স্কুল অফ ইঞ্জিনিয়ারিং; পূর্বে ইকোল পলিটেকনিক ডি মন্ট্রিয়াল) এবং এইচইসি মন্ট্রিয়াল (স্কুল অফ বিজনেস)। ১০টি ডক্টরাল প্রোগ্রামসহ ৫০ টিরও বেশি স্নাতক প্রোগ্রাম চালু আছে এই বিশ্ববিদ্যালয়ে। মন্ট্রিল বিশ্ববিদ্যালয় প্রতিবছর ৯৭৮৭৯৫ ডলার (৩ সেশন, ৪৫ ক্রেডিট)। অথবা ৩২৬২৬৫ ডলার প্রতি সেশনে (১৫ ক্রেডিটের সমান) বৃত্তি হিসেবে প্রদান করে থাকে। 

University of Montreal | Cybernews

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

(৩) টরন্টো বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( University of Toronto Scholarships ) 
টরন্টো বিশ্ববিদ্যালয় কানাডার অনটারিও রাজ্যে অবস্থিত একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। ১৮২৭ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। টরন্টো বিশ্ববিদ্যালয়ে প্রতি বছরে প্রায় ২০ মিলিয়ন ডলার সমমূল্যের মোট ৪,৫০০ ভর্তি বৃত্তি প্রদান করে থাকে। এছাড়াও ৫০০ এর অধিক কোর্স পুরষ্কার  প্রদান করে থাকে প্রতিবছর ভূষিত।

টরন্টো বিশ্ববিদ্যালয়, কানাডা

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

(৪) আলবার্টা বিশ্ববিদ্যালয় স্কলারশিপ (University of Alberta Scholarship) 
স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ প্রদান করে থাকে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে ২০০ ব্যাচেলর প্রোগ্রাম, ৫০০ অধিক স্নাতকোত্তর প্রোগ্রাম ও ৩০০ গবেষণা প্রোগ্রাম। এটি কানাডার প্রথম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়।

University of Alberta (UofA): Rankings, Fees, Courses, Admission 2024,  Scholarships

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

(৫) অটোয়া বিশ্ববিদ্যালয় স্কলারশিপ (  University of Ottawa Scholarship ) 
স্নাতক, মাস্টার, পিএইচডি, মাইক্রোপ্রোগ্রাম, শর্ট প্রোগ্রাম এবং স্নাতক ডিপ্লোমা অধ্যয়নের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের নানা ধরনের স্কলারশিপ প্রদান করে থাকে অটোয়া বিশ্ববিদ্যালয়। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- প্রেসিডেন্ট স্কলারশিপ, চ্যান্সেলর স্কলারশিপ, এক্সিলেন্স স্কলারশিপ, মেরিট স্কলারশিপ, আর্টস ফ্যাকাল্টি মেরিট স্কলারশিপ ও অটোয়া ইউনিভার্সিটি ফিনান্সিয়াল এইড বার্সারি। এসব স্কলারশিপের আওতায় ৩০ হাজার ডলার পর্যন্ত আর্থিক অনুদান পাওয়ার সুযোগ রয়েছে।

স্নাতক পড়ুন কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয়ে

কানাডার অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় হিসাবে, বিদ্যালয়টি একাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী কেন্দ্র হিসাবে নিজেকে গর্বিত করে এবং এটি কানাডার বৃহত্তম দ্বিভাষিক (ফ্রেঞ্চ এবং ইংরেজি) শিক্ষার কেন্দ্র।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

(৬) ম্যাকগিল বিশ্ববিদ্যালয় স্কলারশিপ ( McGill University Scholarship ) 
ম্যাকগিল ইউনিভার্সিটি হল একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি যা মন্ট্রিল, কুইবেক, কানাডায় অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি 300 টিরও বেশি স্নাতক প্রোগ্রাম এবং 400 টিরও বেশি স্নাতক প্রোগ্রামের পাশাপাশি বেশ কয়েকটি অব্যাহত শিক্ষা প্রোগ্রাম এবং কোর্স সরবরাহ করে। ম্যাকগিল ইউনিভার্সিটি স্কলারশিপ অফিস 7 জনেরও বেশি শিক্ষার্থীকে এক বছরের মধ্যে $2,200 মিলিয়নের বেশি এবং নবায়নযোগ্য প্রবেশ বৃত্তি প্রদান করেছে।

McGill University for Bangladeshi Students - SA ASSOCIATES

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ