গুচ্ছের ‘সি’ ইউনিট

উত্তীর্ণ হয়েও ভর্তির নিশ্চয়তা পাচ্ছেন না ৮৫.৪৯% ভর্তিচ্ছু

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ২৩ হাজার ২২৮ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ‘সি’ ইউনিটের পরীক্ষায় ৮০ এর ওপর পেয়েছেন ২৬ জন। প্রথম হয়েছেন ইশিকা জান্নাত। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া গভ. কলেজের শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৮৬ দশমিক ৭৫। তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন।

এছাড়া ৭৫ কিংবা তার অধিক নম্বর পেয়েছেন ১৬৩ জন, ৭০ কিংবা তার অধিক পেয়েছেন ৫৭৯ জন, ৬৫ কিংবা তার অধিক পেয়েছেন ১৪৮৫ জন, ৬০ কিংবা তার বেশি পেয়েছেন ৩ হাজার ১৩৯ জন, ৫৫ কিংবা তার বেশি পেয়েছেন ৫ হাজার ৪৮৫ জন, ৫০ কিংবা তার বেশি পেয়েছেন ৮ হাজার ২৬৮, ৪৫ কিংবা তার বেশি পেয়েছেন ১১ হাজার ৩৯৩, ৪০ কিংবা তার বেশি পেয়েছেন ১৪ হাজার ৯২৮ জন, ৩৫ কিংবা তার বেশি পেয়েছেন ১৮ হাজার ৮৯৪ জন। আর ৩০ কিংবা তার বেশি পেয়েছেন ২৩ হাজার ২২৮ জন।

অন্যদিকে ৩০ এর নিচে নম্বর পেয়ে ১৫ হাজার ৮৩৯ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন। এছাড়া ৬ জনের খাতা বাতিল করা হয়েছে।

এদিকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গুচ্ছের ‘সি’ ইউনিটে মোট ৩ হাজার ৩৭০টি আসন রয়েছে।

এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৫২০টি, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪৫০টি, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৯১টি, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮০টি, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৪টি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২৯টি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২৫২টি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২৪৮টি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৪০টি, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৮১টি আসন রয়েছে।

এদিকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১২৫টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩১০টি, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ৩০২টি, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭৫টি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩০টি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৩টি আসন রয়েছে।

গুচ্ছে নতুন করে যুক্ত হওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- চাঁদপুর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় এবং কিশোরগঞ্জ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অন্যদিকে গুচ্ছভুক্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি এবং শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে ‘সি’ ইউনিটে কোন আসন নেই।

আরও পড়ুন : গুচ্ছের মানবিকে উত্তীর্ণ হয়েও ভর্তির সুযোগ পাবেন না ৮৮% ভর্তিচ্ছু

উপরোক্ত তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, ভর্তি পরীক্ষায় ২৩ হাজার ২২৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী উত্তীর্ণ হলেও মোট ৩ হাজার ৩৭০ জন ভর্তির সুযোগ পাচ্ছেন। সেই হিসেবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েও মোট ১৯ হাজার ৮৫৮ ভর্তিচ্ছু অর্থাৎ ৮৫ দশমিক ৪৯ শতাংশ গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন না।

এর আগে, গত ২০ আগস্ট ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে। এই ইউনিটে ৪২ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন। এই ইউনিটে প্রায় তিন হাজার ৭০টি আসন রয়েছে। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় ১৩ জন ভর্তিচ্ছু।  


সর্বশেষ সংবাদ