ভিকারুননিসা নূন কলেজে ফেল করলেন কতজন? 

পরীক্ষার ফল দেখছেন একজন পরীক্ষার্থী
পরীক্ষার ফল দেখছেন একজন পরীক্ষার্থী  © আমান উল্যাহ আলভী

প্রকাশিত হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। এতে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে ২৫৬৯ শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ২৫৫৯ জন শিক্ষার্থী। তার মধ্যে পাস করেছে ২৫৩৫ জন শিক্ষার্থী। পরীক্ষায় ফেল করেছেন ২৪ জন শিক্ষার্থী। পাসের হার ৯৯ দশমিক ০৬ শতাংশ। 

বিজ্ঞান বিভাগ থেকে ২ হাজার ৩৪ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেন ২ হাজার ২৫ জন। এর মধ্যে অকৃতকার্য শিক্ষার্থী ১৮ জন। পাসের হার ৯৯ দশমিক ১১ শতাংশ। মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেন ২৩৮ জন। এর মধ্যে অকৃতকার্য শিক্ষার্থী ২ জন। এ বিভাগ থেকে পাসের হার ৯৯ দশমিক ১৬ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২৯৭ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেন ২৯৬ জন। অকৃতকার্য শিক্ষার্থী সংখ্যা ৪ জন। এ বিভাগ থেকে পাসের হার ৯৮ দশমিক ৬৫ শতাংশ।

আরও পড়ুন: নটরডেমে ফেল করলেন কতজন?

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। আর নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫৬ শতাংশ। ২০২৩ সালে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে পাসের হার কমেছে দশমিক ৮৬ শতাংশ।

ঘোষিত ফলাফলে দেখা যায়, ৯টি সাধারণ ও মাদ্রাসা এবং কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। গত বছর ১১টি বোর্ডে গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ