এইচএসসিতে দেশসেরা বরিশাল শিক্ষা বোর্ড

পাশের হার ৭০ দশমিক ৫৫

২০১৮ ‍সালের  উচ্চমাধ্যমিক পরীক্ষায় দেশসেরা হয়েছে বরিশাল শিক্ষা বোর্ড
২০১৮ ‍সালের  উচ্চমাধ্যমিক পরীক্ষায় দেশসেরা হয়েছে বরিশাল শিক্ষা বোর্ড

উচ্চমাধ্যমিক পরীক্ষায় দেশসেরা হয়েছে বরিশাল শিক্ষা বোর্ড। ২০১৮ ‍সালের  উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশের হারে দেশের ৮ বোর্ডের মধ্যে  এ বোর্ডে এবার পাশের হার ৭০ দশমিক ৫৫। সবগুলো বোর্ডের ফলাফল মিলিয়ে জাতীয় পর্যায়ে গড় পাশের হার ৬৬ দশমিক ৬৪। তবে এবার বরিশাল বোর্ডে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। গতবছর বরিশাল বোর্ডে পাশের হার ছিল ৭০ দশমিক ২৪। সে হিসাবে পাশের হার বেড়েছে দশমিক ২৭ ভাগ। জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা গতবছরের চেয়ে ১৪৫ জন কম। এবছর জিপিএ-৫ পেয়েছে ৬৭০ জন। গতবছর ছিল ৮১৫ জন। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ ইউনুস বলেন, শিক্ষার্থীরা লেখাপড়া করেছে এবং খাতা মুল্যয়ন সঠিকভাবে হয়েছে বিধায় পাশের হারে সেরা হয়েছে বরিশাল। তবে জিপিএ কমায় তিনি কিছুটা হতাশ।


বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম বৃহস্পতিবার বেলা দেড়টায় আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করেন। ফলের পরিসংখ্যানে দেখা যায় গত ৪ বছর ধরে পাশের হার ধীরে ধীরে বাড়ছে। ২০১৫ সালে ছিল ৭০ দশমিক ৬ এবং ২০১৬ সালে ৭০ দশমিক ১৩। গতবছর এ বোর্ডে ছিল ৭০ দশমিক ২৮।
বোর্ডের প্রকাশিত ফলাফলে জানা গেছে, এবার মোট পরীক্ষার্থী ছিল ৬২ হাজার ১৭৩ জন। পাস করেছে ৪৩ হাজার ৮৬১ জন। ছেলে পরীক্ষার্থী ছিল ৩১ হাজার ৮১৭ জন। পাস করেছে ২০ হাজার ৭৯১ জন। ছেলেদের পাসের হার ৬৫ দশমিক ৩৫। মেয়ে পরীক্ষার্থী ছিল ৩০ হাজার ৩৫৬জন। পাস করেছে ২৩ হাজার ৭০ জন। মেয়েদের পাসের হার ৭৬ দশমিক ০০।
অন্যান্য গ্রেডে পাস করা শিক্ষার্থী সংখ্যা হচ্ছে - জিপিএ ৪-৫ গ্রেডে ৩ হাজার ৭৫৪জন, জিপিএ- ৩ দশমিক ৫ থেকে ৪ গ্রেডে ৬ হাজার ৯৮৮, জিপিএ- ৩ থেকে ৩ দশমিক ৫ গ্রেডে ১২ হাজার ৯৫৭ জন, জিপিএ- ২ থেকে ৩ গ্রেডে ১৮হাজার ৪৬২ জন এবং জিপিএ- ১ থেকে ২ গ্রেডে ১ হাজার ৩০ জন।
এব্যপারে বরিশাল শিক্ষাবোর্ডের সচিব বিপ্লব কুমার ভট্টাচার্য্য বলেন, পাশের হারে সারাদেশে এবার সেরা হল বরিশাল শিক্ষাবোর্ড। এর কারন হিসেবে তিনি বলেন, এবার প্রশ্ন ফাসিঁ হয়নি, শিক্ষার্থীরা লেখাপড়া করেছে এবং সঠিকভাবে খাতা মুল্যয়ন করায় ফলাফল ভাল হয়েছে।


সর্বশেষ সংবাদ