ল্যানসেটের নিবন্ধ

বিশ্বের ১০ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশের সেজুঁতি

সেঁজুতি সাহা
বাংলাদেশি অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা  © সংগৃহীত

খ্যাতনামা বিজ্ঞান সাময়িকী ল্যানসেট বিশ্বের ১০ বিজ্ঞানীর প্রোফাইল প্রকাশ করেছে। সেখানে স্থান পেয়েছেন বাংলাদেশি অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা। তাঁকে নিয়ে ল্যানসেটের নিবন্ধে বলা হয়েছে, সতীর্থ বিশেষ করে নারী বিজ্ঞানীদের জন্য তিনি সহযোগিতার হাত বাড়িয়ে দেন। শিশুদের বিজ্ঞানী হিসেবে প্রতিষ্ঠিত করতে তিনি নিরন্তর চেষ্টা।

অলাভজনক প্রতিষ্ঠান চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) পরিচালক সেঁজুতি সাহা। ল্যানসেট বলেছে, ‘তিনি বৈশ্বিক স্বাস্থ্য গবেষণা নিয়ে সমতার পক্ষে জোরদার কণ্ঠ। সেঁজুতি ও সিএইচআরএফের দল মিলে জীবাণুর জিন নকশা উন্মোচনে (জিনোম সিকোয়েন্সিং) ও ভাইরাসের গবেষণা করেন। শিশুদের আক্রান্ত করে এমন রোগ, ডেঙ্গু বা চিকুনগুনিয়া নিয়ে গবেষণা করছেন।

আরো পড়ুন: চাকরির বাজার নিয়ে তারুণ্যের হতাশার সঙ্গে ছিল ক্ষোভও

সেঁজুতি সাহা বলেন, ল্যানসেট যখন যোগাযোগ করে, আমি অবাক হয়েছিলাম যে তারা আমাদের কাজ সম্পর্কে এতটা জানে। খুব গর্বিত বোধ করছি ল্যানসেটের মতো জার্নাল বাংলাদেশি বিজ্ঞানীকে নিয়ে প্রোফাইল লিখেছে। এটি বিশ্বের কাছে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করবে।

সেঁজুতি সাহার নেতৃত্বে দেশে প্রথম করোনাভাইরাসের জিন নকশা উন্মোচন হয়। তিনি বলেন, ‘সক্ষমতা থাকলে ইতিবাচক কাজ করা যায়, এটি তারই উদাহরণ। দেশের প্রতি দায়িত্ব আরও বেড়ে গেল। এ ভাবমূর্তিকে অক্ষুণ্ন রাখতে বিজ্ঞানীরা একসঙ্গে কাজ চালিয়ে যাব।’


সর্বশেষ সংবাদ