৭ মার্চের ভাষণ নিয়ে বিদ্রুপ, ইবি ছাত্রকে পিটিয়ে পুলিশে দিল ছাত্রলীগ

আরিফুজ্জামানকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ
আরিফুজ্জামানকে ধরে নিয়ে যাচ্ছে পুলিশ  © টিডিসি ফটো

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে নিয়ে বিদ্রুপ করায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরিফুজ্জামান নামের এক শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। সোমবার (৭ মার্চ) রাত সাড়ে ১০টার দিকে তাকে পুলিশে সোপর্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, ‘যে বিষয়ে অভিযোগ করা হয়েছে সেটি অভিযুক্তের ফোনে পাওয়া যায়নি। আমরা ফোনটি রেখে দিয়েছি। প্রযুক্তির সাহায্যে আরো যাচাই-বাছাই করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ দিবস উপলক্ষ্যে সকাল ৮টা থেকে বিভিন্ন আবাসিক হল ও ভবনে বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণ বাজানো হচ্ছিল। এ নিয়ে সকাল ১০টার দিকে মিম ইসলাম নামে একটি ফেসবুক আইডি থেকে ফেসবুক পোস্টে লেখা হয়েছে, ‘ম্যাক্সিমাম ডিপার্টমেন্টে এখন পরীক্ষ চলে, এভাবে এত লাউডলি মাইক বাজালে পড়াশোনা কীভাবে করবো!’

আরও পড়ুন: ইবিতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চকে স্মরণ

অভিযুক্ত শিক্ষার্থী আরিফুজ্জামন ওই ফেসবুক পোস্টের মন্তব্যের ঘরে ৭ মার্চে ভাষণকে উদ্দেশ্য করে অশালীন মন্তব্য লিখেন। এরপর পোস্টদাতাও এ মন্তব্যের অসামঞ্জস্য প্রতিউত্তর করেছেন।

এ ঘটনায় আরিফুজ্জামানের শাস্তি এবং প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের দাবিতে বাংলা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা রাকিব প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন। অভিযোগের পরেও ব্যবস্থা না নেওয়ায় রাত সাড়ে ৯টার দিকে রাকিব এবং ইবি ছাত্রলীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আরিফ হাসান অভিযুক্তকে ক্যাম্পাসের প্রধান ফটক এলাকায় বৈদুত্যিক খুঁটিকে বেঁধে মারধর করেন।

পরে ১০টার দিকে সহকারী প্রক্টর ড. আমজাদ হোসেন ও শরিফুল ইসলাম জুয়েলের ঘটনাস্থলে উপস্থিতিত হলে পরিস্থিতি শান্ত হয়। এরপর আরিফকে (কটূক্তিকারী) ইবি থানায় সোপর্দ করা হয়। পরবর্তীতে প্রক্টরের নিদের্শে তাকে ছেড়েও দেওয়া হয়েছে। আগামীকাল মঙ্গলবার অভিযুক্তকে নিয়ে প্রক্টরিয়াল বডি আলোচনায় বসবে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ