ইবিতে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চকে স্মরণ

ইসলামী বিশ্ববিদ্যালয়।
ইসলামী বিশ্ববিদ্যালয়।  © সংগৃহীত

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ঐতিহাসিক ৭ মার্চকে স্মরণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে হলসূমহে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাজানো, শোভাযাত্রা, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা এবং ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ মার্চ) বেলা ১০টায় বিশ্ববিদ্যালয় আঙিনায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে এসে শেষ হয়। এরপর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান।

আরও পড়ুন: শুধু মুখের কথায় নয় পোশাকের মাধ্যমে নিজের চিন্তার বহিঃপ্রকাশ

এ সময় তার সঙ্গে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্টার আতাউর রহমান, প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, অধ্যাপক ড. রেবা মন্ডলসহ শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ৭ মার্চে যদি বঙ্গবন্ধু ভাষণ না দিতেন তাহলে হয়ত বাংলাদেশ নামক ভূখণ্ড আমরা পেতাম না। এই কয়েকটি বাক্যই বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিল।

এরপর সকাল সাড়ে ১০টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগণ হরকরা গ্যালারি রুমে আলোচনা সভা এবং বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের স্কুল শাখার শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘৭ মার্চ ঐতিহাসিক ভাষণ’ শিরোনামে একটি ভাষণ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আরও পড়ুন: ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্বের মুক্তিকামী মানুষের জন্য অনুপ্রেরণা: প্রধানমন্ত্রী

চারটি ক্যাটাগরিতে এ প্রতিযোগিতায় অংশ নেন শিক্ষার্থীরা। এ সময় তারা বঙ্গবন্ধুর ভাষণ বক্তব্য দেন। প্রতিযোগীতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ই মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) অনুষ্ঠিত বিশাল জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রদান করেন। তিনি উক্ত ভাষণে বাঙালি জাতিকে মুক্তি সংগ্রামের মন্ত্রণা দেন। এই ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু হয়ে শেষ হয় বিকেল ৩টা ৩ মিনিটে।


সর্বশেষ সংবাদ