জবির ৩৪২ শিক্ষক-শিক্ষার্থীর ফেসবুকের তথ্য ফাঁস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ফেসবুকের তথ্য ফাঁস হয়েছে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ফেসবুকের তথ্য ফাঁস হয়েছে  © ফাইল ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফেসবুক ব্যবহারকারী ৩৪২ শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে। হ্যাকারদের কবলে পড়ে এ তথ্য ফাঁস হয় বলে অভিযোগ উঠেছে। আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে এ তথ্য জানা গেছে।

ফাঁস হওয়া আইডিগুলোর মধ্যে জবির ৩৪২ জনের তথ্য প্রকাশ হয়েছে। এর মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি নম্বর, নাম, ঠিকানা, কর্মস্থল, প্রোফাইল। এছাড়া কিছু ক্ষেত্রে জন্ম তারিখ ও ইমেইল ঠিকানাও রয়েছে। এ তালিকায় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর নাম রয়েছেন।

জানা গেছে, এ ৩৪২ জনের ফেসবুক আইডিতে জবির তথ্য যুক্ত রয়েছে। এছাড়া আইডিতে বিশ্ববিদ্যালয়ের তথ্য যুক্ত নেই এমন আরো অনেকেই থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এজন্য তাদের জবির শিক্ষার্থী হিসেবে চিহ্নিত করা যাচ্ছে না।

জবির আইটি দপ্তরের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য এ প্রসঙ্গে বলেন, যাদের তথ্য ফাঁস হয়েছে তাদেরকে বিভিন্নভাবে হয়রানি করার সম্ভাবনা রয়েছে। ফাঁস হওয়া আইডিগুলোর সব ধরনের নিরাপত্তায় হস্তক্ষেপ করার সুযোগ রয়েছে। অপরাধী চক্র ওই নম্বর দিয়ে ব্যবহারকারীর অন্য ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের মাধ্যমে ক্ষতি করতে পারবে।

যে কাউকে লক্ষ্য করে আলাদা প্রোফাইল করে তারা অন্য জায়গায় ব্যবহারও করতে পারে বলেও উল্লেখ করেন তিনি। উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, যাদের নাম আছে, তারা থানায় জিডি করতে পারেন। ইমেইলের মাধ্যমে ফেসবুকে যোগাযোগ করতে পারেন। এছাড়াও প্রোফাইলে থাকা যে তথ্য যা ক্ষতি করতে পারে সেগুলো সরিয়ে ফেলতে হবে।


সর্বশেষ সংবাদ