শিক্ষা ও গবেষণায় বিশ্বসেরা তালিকায় স্থান পাবে খুবি: শিক্ষামন্ত্রী

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আশা প্রকাশ করে বলেছেন, দেশের উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র অবস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছে। এ ধারা অব্যাহত রেখে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি বিশ্বসেরা তালিকায় স্থান করে নেবে।

বুধবার (২৫ নভেম্বর) খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের ৩ দশক পূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে। এ দিন সকালে ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের ৩ দশক পূর্তি নিঃসন্দেহে প্রতিষ্ঠানটির জন্য স্মরণীয় ও গৌরবের। খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩ দশক পূর্তি এ প্রতিষ্ঠানের অগ্রযাত্রার ক্ষেত্রে মাইলফলক।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন স্বাধীন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা হবে বৃটিশ ঔপনিবেশিক ও পাকিস্তানি আদলের বাইরে বাঙালির সভ্যতা, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, এই দেশের মাটি, পানি, মানুষের উন্নয়ন উপযোগী। এজন্য তিনি স্বাধীনাত্তোর প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বিভাগীয় শহরে বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয় অন্তর্ভুক্ত করেন।

শিক্ষা ব্যবস্থায় সরকারের কার্যক্রম তুলে ধরে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সরকার উচ্চশিক্ষার সুযোগ প্রসারে দেশের প্রত্যেকটি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা নিয়েছে। তিনি ৩ দশক পূর্তির এই বিশেষ দিনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান।


মন্তব্য