বেরোবিতে নতুন বর্ষের ক্লাস শুরু ৩ নভেম্বর

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে চলতি বছরের ৩ নভেম্বর। মঙ্গলবার (২২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও গুচ্ছভুক্ত ১ম বর্ষ স্নাতক (সম্মান) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. তাজুল ইসলামের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এর ১৪ অক্টোবর অনুষ্ঠিত ডিনস্ কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী ০৩ নভেম্বর তারিখ হতে ১ম বর্ষ ১ম সেমিস্টারের ক্লাস শুরু হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হলো

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থীবৃন্দকে তাদের স্ব-স্ব বিভাগে যোগাযোগপূর্বক ক্লাস রুটিন সংগ্রহ করে ক্লাসে অংশগ্রহণের জন্য বলা হলো।

এই ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড.তাজুল ইসলাম বলেন,আগামী ৩ নভেম্বর ক্লাস শুরু হবে। সেই অনুযায়ী বিভাগগুলোতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. শওকাত আলী বলেন, আমাদের যেহেতু অডিটোরিয়াম নেই তাই গতবারের মতোই  কেন্দ্রীয়ভাবে ওরিয়েন্টেশন হবে না। ৩ তারিখে প্রতি ডিপার্টমেন্টে ওরিয়েন্টেশন হবে। 

উল্লেখ্য, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ২৭ এপ্রিল। এছাড়া, বি ইউনিটের ৪ মে ও সি ইউনিটের ১১ মে অনুষ্ঠিত হয়েছিল।
জবি প্রতিনিধি 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের(জবি) ফার্মেসি বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষা দিতে আসার পর কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদককে আটক করেছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে পরীক্ষা দিতে আসলে আটক করে শিক্ষার্থীরা। 

ওইসময় বিভাগের একটি রুমে তাকে তালাবদ্ধ করে রাখা হয়। পরে সন্ধ্যা ছয়টার দিকে কোতোয়ালি থানা পুলিশের কাছে হস্তান্তর করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা গেছে, ওই শিক্ষার্থী নাম আসিফ আহম্মেদ অভি। তিনি বিশ্ববিদ্যালয়টির ফার্মেসি বিভাগের দ্বাদশ ব্যাচের ২০১৬-১৭ বর্ষের শিক্ষার্থী।

শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষার্থীদের উপর ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় প্রত্যক্ষভাবে হামলা করে অভি। একই সাথে বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের বিভিন্ন তথ্য প্রশাসনের কাছে দিয়ে শিক্ষার্থীদের হয়রানির শিকার হয়। এছাড়া ছাত্রলীগের পদ ব্যবহার করে বিভিন্ন সময় সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালায় অভি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ তাজাম্মুল হক বলেন, সেমিস্টার পরীক্ষা দিতে আসলে শিক্ষার্থীরা তাকে আটক করে। বড় কোন ধরনের দুর্ঘটনা না ঘটে সেজন্য আমরা বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সাথে বসে উপাচার্য (রুটিন দায়িত্ব) সম্মতিক্রমে পুলিশের হাতে সোপর্দ করি। শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি তারা যে নিজেদের হাতে আইন তুলে না নিয়ে পুলিশের হাতে তুলে দিয়েছে।

কোতোয়ালি থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: এনামুল হক বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি তারা নিজেদের হাতে আইন তুলে না নিয়ে পুলিশে সোপর্দ করেছে। এখন আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।


সর্বশেষ সংবাদ